অ্যাপ ক্যাবে নেওয়া যাবে না বেশি ভাড়া, নয়া নির্দেশ কেন্দ্রের

যাত্রীর ক্ষেত্রেও ওই একই নিয়ম প্রযোজ্য। তবে প্রয়োজনে চালক ও যাত্রীর মধ্যে জরিমানার অর্থ ভাগ করে দেওয়ার অধিকার ক্যাব সংস্থাগুলিকে দেওয়া হয়েছে।

November 30, 2020 | < 1 min read
Published by: Drishti Bhongi

বিভিন্ন সময় বেশি চাহিদাকে ঢাল বানিয়ে অ্যাপ নির্ভর ক্যাব সংস্থাগুলি গ্রাহকদের থেকে বেশি ভাড়া দাবি করে। যার জেরে সমস্যায় পড়েন গ্রাহকরা। এবার সেই সমস্যা মেটাতে পদক্ষেপ নিল মোদি সরকার। অ্যাপ চালিত ক্যাব সংস্থাগুলির জন্য নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। এর মূল উদ্দেশ্য হল এই ধরনের পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে আরও দায়বদ্ধ ও দায়িত্বশীল করা। পাশাপাশি গ্রাহকের নিরাপত্তা ও ক্যাব চালকদের কল্যাণ নিশ্চিত করা।

শুক্রবার জারি হওয়া নির্দেশিকায় সারচার্জ বেঁধে দেওয়া হয়েছে। এই চার্জ নিয়েই যাত্রীদের বিস্তর অভিযোগ ছিল। কেন্দ্রীয় নির্দেশিকায় বলা হয়েছে, ক্যাব সংস্থাগুলি বেস ফেয়ার (Base Fare) বা মূল ভাড়ার উপর দেড়গুণের বেশি সারচার্জ নিতে পারবে না। আর যে সমস্ত রাজ্যে সংশ্লিষ্ট সরকার ক্যাবের বেস ফেয়ার নির্দিষ্ট করে দেয়নি, সেখানে অ্যাপ চালিত ক্যাবগুলির বেস ফেয়ার হবে ২৫ থেকে ৩০ টাকা। তবে শুধু যাত্রী স্বার্থে নয়, ক্যাব (CAB) চালকদের স্বার্থেও সিদ্ধান্ত নিয়েছে নীতিন গাদকারির মন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, প্রতিটি সফরে যাত্রীদের থেকে যে ভাড়া নেওয়া হবে তার কমপক্ষে ৮০ শতাংশ গাড়ির চালককে দিতে হবে। বাকি ২০ শতাংশ টাকা ক্যাব সংস্থাগুলি নেবে। এছাড়া গাড়ি বুক করার পর ক্যানসেল নিয়েও নয়া নীতি নিয়েছে পরিবহণ মন্ত্রক। বলা হয়েছে, রাইড ক্যানসেল করলে সংস্থাগুলি কোনও চালককে মোট ভাড়ার ১০ শতাংশ বা ১০০ টাকার বেশি জরিমানা করতে পারবে না। যাত্রীর ক্ষেত্রেও ওই একই নিয়ম প্রযোজ্য। তবে প্রয়োজনে চালক ও যাত্রীর মধ্যে জরিমানার অর্থ ভাগ করে দেওয়ার অধিকার ক্যাব সংস্থাগুলিকে দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen