এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে ৫১টি যাত্রী নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ ধরা পড়ল অডিটে
ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ অনুসারে, এয়ার ইন্ডিয়া ৩৪টি বোয়িং ৭৮৭ এবং ২৩টি বোয়িং ৭৭৭ পরিচালনা করে।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১২:৩০: আহমেদাবাদে বিমান দুর্ঘটনার দগদগে ক্ষত এখনও টাটকা। এরই মধ্যে দেশের সবচেয়ে বড় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার অডিটে ধরা পড়ল যাত্রীসুরক্ষায় ৫১টি ত্রুটি। যার মধ্যে ৭টি ঘটনাকে ‘ক্রিটিকাল লেভেল-১’ বা গুরুতর পর্যায়ের ত্রুটি হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব ত্রুটি অবিলম্বে সংশোধনের নির্দেশ দেওয়া হয়েছে।
ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) ১ থেকে ৪ জুলাইয়ের মধ্যে অডিট করেছিল এয়ার ইন্ডিয়ার বিমানগুলির। সেই অডিটের রিপোর্ট সম্প্রতি সামনে এসেছে। তাতে দেখা গিয়েছে, বিমাগুলিতে অন্তত ৫১টি সুরক্ষা লঙ্ঘন পাওয়া গিয়েছে। এছাড়া আরও ৪৪টি ‘নন-কমপ্লায়েন্স’ ধরা পড়ে। সব মিলিয়ে প্রায় ১০০টি লঙ্ঘন নজরে পড়ে ডিজিসিএ-র। তবে দাবি কার হয়েছে, ১২ জুন এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৭১ বিধ্বস্ত হওয়ার তদন্তের সাথে এই অডিটের কোনও সম্পর্ক নেই।
সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, ডিজিসিএ-র ১০ জন ইন্সপেক্টর এবং চারজন অতিরিক্ত অডিটর এই অডিট পরিচালনা করেছিলেন। সেই অডিটেই একাধিক ক্ষেত্রে অপারেশনাল ফাঁকফোকর উঠে এসেছে। রয়টার্স জানিয়েছে যে তদন্তকারীরা বোয়িং ৭৮৭ এবং ৭৭৭ পাইলটদের মধ্যে ‘পুনরাবৃত্ত প্রশিক্ষণের ফাঁক’ খুঁজে পেয়েছেন।
ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ অনুসারে, এয়ার ইন্ডিয়া ৩৪টি বোয়িং ৭৮৭ এবং ২৩টি বোয়িং ৭৭৭ পরিচালনা করে। রয়টার্স জানিয়েছে, মিলান থেকে নয়াদিল্লিগামী এয়ার ইন্ডিয়ার একটি বোয়িং ৭৮৭ ফ্লাইট ফ্লাইট ডিউটি সময়ের সীমা ২ ঘণ্টা ১৮ মিনিট ছাড়িয়ে গিয়েছিল। অডিটে আরও দেখা গেছে যে এয়ার ইন্ডিয়া ক্যাটাগরি সি বিমানবন্দরগুলিতে যথাযথ রুট মূল্যায়ন করতে ব্যর্থ হয়েছে। এমনকী ত্রুটিপূর্ণ সিমুলেটরের উল্লেখও রয়েছে রিপোর্টে।