দূষণ রোধে নতুন পদক্ষেপ রাজ্যের, উদ্বোধন হল বৈদ্যুতিক বাস

এই মডেল অনুযায়ী, প্রত্যেক মাসে বাসপিছু আয় থেকে ৮৬ টাকা প্রতি কিলোমিটার খরচ বাবদ বেসরকারি সংস্থাকে দেবে পরিবহণ দপ্তর। মাসে প্রতিটি বাসকে অন্তত পাঁচ হাজার কিলোমিটার চালাতে হবে।

May 26, 2022 | < 1 min read
Published by: Drishti Bhongi

দূষণ রোধে এবং বাসের ভাড়াবৃদ্ধি এড়াতে কলকাতা শহর এবং শহরতলিতে বৈদ্যুতিক বাস এবং সিএনজি বাসের ওপর জোর দিচ্ছে রাজ্য। সেই লক্ষ্যে, আজ কসবা পরিবহণ ভবন থেকে ওপেক্স মডেলে এই পরিষেবার উদ্বোধন করলেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। এই নতুন মডেলে বাস, চালক, বাসের রক্ষণাবক্ষেণ যাবতীয় দায়িত্ব থাকবে একটি বেসরকারি সংস্থার হাতে। শুধু কন্ডাক্টর থাকবে পরিবহণ দপ্তরের অধীনে।

এই মডেল অনুযায়ী, প্রত্যেক মাসে বাসপিছু আয় থেকে ৮৬ টাকা প্রতি কিলোমিটার খরচ বাবদ বেসরকারি সংস্থাকে দেবে পরিবহণ দপ্তর। মাসে প্রতিটি বাসকে অন্তত পাঁচ হাজার কিলোমিটার চালাতে হবে। এদিন নয়া মডেলে ১০টি বাস উদ্বোধন হয়। বাতানুকূল নিচু পাদানির এই বাসগুলো কেন্দ্রের ফেম টু প্রকল্পে এসেছে। যেগুলো নিউটাউন থেকে শহরের বিভিন্ন রুটে চলবে। সর্বনিম্ন ভাড়া থাকছে ২০ টাকা।

মন্ত্রী বলেন, “কোপেনহেগেনের জি-৪০ সম্মেলনে বলে এসেছিলাম ২০৩০ সালে আর কলকাতায় ডিজেলে বাস চলবে না। বৈদ্যুতিক আর সিএনজি বাস চলবে। সেই লক্ষ্যেই এগোচ্ছে সরকার। তার প্রথম ধাপ এদিন। ডিজেলের ব্যবহার বন্ধ হলে কলকাতায় দূষণের মাত্রা অনেক কমে যাবে।”

তিনি আরও বলেন, এখন ৮০টি ইলেকট্রিক বাস শহরে চলে। ফেম টু প্রকল্পে প্রথমে ১০টি বাস এল। আরও ৪০টি বাস নামবে দ্রুত। ১২০০ বৈদ্যুতিক বাস নামানো হবে বছর দুয়েকের মধ্যে। সিইএসএলের সঙ্গে যৌথ উদ্যোগে তা নামবে। চলতি বছরেই ৪০০টি বাস চলে আসার কথা। আগামী বছর আরও ৮০০টি বাস আসবে। আগামীতে কলকাতায় আর কোনও ডিজেলচালিত বাস থাকবে না। দূষণের মাত্রা শহরে ৬৬ শতাংশ কমে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen