বাংলায় নতুন ইতিহাসের সূচনা ৯ এপ্রিল, দেশে প্রথম গঙ্গার নীচ দিয়ে চলবে মেট্রো রেল

বউবাজারের বিপর্যয়ের পর গোটা প্রকল্প নিয়ে অনিশ্চয়তা চরমে। তাই মরিয়া হয়ে এবার হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত রুটটি চালু করতে চাইছে রেল

March 23, 2023 | 2 min read
Published by: Drishti Bhongi
নদীর তলা দিয়ে চলবে মেট্রো রেল, ছবি সৌজন্যে- মেট্রোরেল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী ৯ এপ্রিল নতুন ইতিহাসের সূচনা হতে চলেছে বাংলায়। ওই দিনেই প্রথম গঙ্গা তথা হুগলি নদীর নীচ দিয়ে গড়াবে মেট্রো রেলের চাকা। এবার সুরঙ্গপথে জুড়ে যাবে কলকাতা-হাওড়া। শুধু বাংলা নয়, গোটা দেশে নদীর তলা দিয়ে মেট্রো রেল প্রথম চলবে। উল্লেখ্য, ভারতে প্রথম মেট্রো রেল চলেছিল এই বাংলাতেই।

ফেরি, পন্টুন ব্রিজ, ক্যান্টিলিভার ব্রিজ, ঝুলন্ত সেতুর পর এবার মেট্রো। ১৮৭৪। প্রথমবার সেতুপথে জুড়েছিল দুই যমজ শহর, ব্রিটিশ উপনিবেশের রাজধানী কলকাতা ও হাওড়া। ১৯ বছরের চেষ্টায় বাঁধা পড়েছিল গঙ্গা। তবে সেটি ছিল একটি পন্টুন বা ভাসমান সেতু। মাঝের ২০০ ফুট খুলে জাহাজ চলাচলের ব্যবস্থা ছিল সেই ব্রিজে। কিন্তু গরুর গাড়ির দাপটে সেটি নিয়ে বেশিদিন নিশ্চিন্ত থাকা যায়নি। বিস্তর আলোচনা-বিতর্ক শেষে ১৯৩৭ সালে শুরু হয় ক্যান্টিলিভার সেতুর কাজ। হাওড়া ব্রিজ। ১৯৪৩ সালের ৩ ফেব্রুয়ারি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন রাতের অন্ধকারে যাত্রীবিহীন ট্রাম চালিয়ে উদ্বোধন হয়েছিল বিংশ শতাব্দীর সেই বিস্ময়ের। এরপর দ্বিতীয় হুগলি সেতু তৈরি হয়েছে। কিন্তু এবার দেশের প্রথম ‘মেট্রো’ শহর কলকাতার মুকুটে জুড়তে চলেছে নয়া পালক। আগামী ৯ এপ্রিল, রবিবার ইস্ট-ওয়েস্টা রুটে প্রথমবার গঙ্গার তলা দিয়ে যাবে মেট্রো রেল। যদিও এটি মহড়া দৌড় মাত্র। বউবাজারের বিপর্যয়ের পর গোটা প্রকল্প নিয়ে অনিশ্চয়তা চরমে। তাই মরিয়া হয়ে এবার হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত রুটটি চালু করতে চাইছে রেল।

গঙ্গার জলতল থেকে প্রায় ১৩ মিটার গভীরে রয়েছে নদীবক্ষ। তারও ১৩ মিটার নীচে তৈরি করা হয়েছে এই মেট্রো টানেল। সুড়ঙ্গের মাথা অর্থাৎ উপরের অংশ থেকে নীচের অংশের ব্যবধান ৬ মিটার। সবমিলিয়ে গঙ্গাবক্ষ থেকে ১৯ মিটার নীচে পাতা হয়েছে মেট্রোর লাইন।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen