বিশ্বকাপ জয়ের কীর্তিতে আকাশ ছুঁল মহিলা ক্রিকেটারদের ব্র্যান্ড ভ্যালু !

November 4, 2025 | < 1 min read
Published by: Ritam

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১৩:০০: ভারতের মহিলা ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ের পর বদলে গেছে অনেক কিছু। শুধু ক্রিকেট মাঠেই নয়, এখন বদল এসেছে মাঠের বাইরেও বিশেষত ব্র্যান্ড দুনিয়ায়। নাভি মুম্বইয়ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে প্রথমবারের মতো মহিলা ওয়ানডে বিশ্বকাপ জয় করার পর, ভারতীয় ক্রিকেটারদের ব্র্যান্ড ভ্যালু আকাশছোঁয়া।

ইতিমধ্যেই দেশের বড় বড় সংস্থা ও বিজ্ঞাপন সংস্থাগুলির নজর পড়েছে হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, জেমিমা রদ্রিগেস, ও শেফালী বর্মা ও দীপ্তি শর্মাদের ওপর। ইকোনমিক টাইমসের এক রিপোর্টে জানা গেছে, তাঁদের ব্র্যান্ড ফি প্রায় ২৫% থেকে ১০০% পর্যন্ত বেড়ে গেছে। অনেকের সোশ্যাল মিডিয়া ফলোয়ার সংখ্যা দ্বিগুণ কিংবা তিনগুণ হয়েছে। বিজ্ঞাপন সংস্থাগুলির কাছে নতুন ব্র্যান্ড ইনকোয়ারি ও পুনর্নবীকরণের বন্যা বইছে। বেসলাইন ভেঞ্চার্সের ম্যানেজিং ডিরেক্টর তুহিন মিশ্র জানিয়েছেন, “আজ সকাল থেকেই ব্র্যান্ড কনট্রাক্টের হিড়িক পড়েছে—নতুন ব্র্যান্ডই নয়, পুরনো চুক্তিগুলিতেও ২৫-৩০% ফি বাড়ানোর প্রস্তাব এসেছে।”

 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে ১২৭ রানের অবিশ্বাস্য ইনিংস খেলা জেমিমা রদ্রিগেসের ব্র্যান্ড ভ্যালু এক লাফে ১০০% বেড়েছে। বর্তমানে তিনি প্রতি ব্র্যান্ডের জন্য ৭৫ লাখ থেকে ১.৫ কোটি টাকা পর্যন্ত পারিশ্রমিক নিচ্ছেন। অন্যদিকে, স্মৃতি মান্ধানা ইতিমধ্যেই দেশের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত মহিলা ক্রিকেটার, যিনি নাইকি, হুন্দাই, এইচইউএল, এসবিআই, গাল্ফ অয়েলসহ ১৬টি ব্র্যান্ডের মুখপাত্র।

Surf Excel, Rexona, Swiggy Instamart, Puma, Pepsi—সবাই তাঁদের নিজস্ব উপায়ে নারী ক্রিকেটারদের সাফল্য উদযাপন করেছে। Surf Excel-এর বিজ্ঞাপন বলেছে, “ময়দান তাদের, যারা সাহস নিয়ে মাঠে নামে।” Puma লিখেছে, “প্রত্যেক সন্দেহ, প্রত্যেক হৃদয়ভঙ্গ—সব পুড়ে গেলো এক জয়ের আগুনে।”

ভারতীয় মহিলা ক্রিকেট দল এখন শুধু একটি দল নয়, এটি একটি ব্র্যান্ড, একটি অনুপ্রেরণা। তবে এখন বড় প্রশ্ন এই উচ্ছ্বাস ও সম্মান কি স্থায়ী হবে?

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen