আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

উঠে যাচ্ছে নিষেধাজ্ঞা, দুবছর পরে ফের সড়কপথে ভারতের ভ্রমণ ভিসা পাবেন বাংলাদেশিরা

April 10, 2022 | 2 min read

বাংলাদেশের লোকজনের জন্য সুখবর। প্রায় দু’বছর পরে নিষেধাজ্ঞা উঠল ভ্রমণ ভিসায়। ফলে এখন থেকে বাংলাদেশের লোকজন সড়কপথেও আসতে পারবেন ভারতে। করোনার কারণে বন্ধ ছিল এই ট্যুরিস্ট ভিসা দেওয়ার কাজ। এখন ওপার বাংলার পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে আসার ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। সেখান দিয়ে বাংলাবান্ধা-ফুলবাড়ী রুটে যাত্রীরা যাতায়াত করতে পারবেন। জানানো হয়েছে, ট্যুরিস্ট ভিসায় বাংলাবান্ধার উল্লেখ থাকলেই সেখান দিয়ে যাতায়াত করা যাবে।

বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন পুলিশের ওসি নজরুল ইসলাম জানান, বৃহস্পতিবার দুপুরেই বাংলাবান্ধা স্থলবন্দরের দিয়ে ওই ভিসায় ভারতে যাওয়ার ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য মৌখিক নির্দেশ পেয়েছেন তাঁরা।

তিনি জানান, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সেখান দিয়ে ৩৫ জন বাংলাদেশে প্রবেশ করেছেন। তাদের মধ্যে ৮ জন বাংলাদেশি, ২৩ জন ভারতীয় এবং ৪ জন নেপালের নাগরিক। এই সময়ে ওই বন্দর ব্যবহার করে ৫০ জন ভারতে প্রবেশ করেছেন। তাদের মধ্যে ৪৩ জন ভারতীয় এবং ৭ জন নেপালের নাগরিক।

বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন পুলিশ সূত্রে জানা গিয়েছে, করোনা শুরু হওয়ার পরে ২০২০ সালের ৩০ মার্চ বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে যাতায়াত বন্ধ ঘোষণা করা হয়। তবে, ভ্রমণ ভিসা বন্ধ থাকলেও শর্তসাপেক্ষে ভারত ও নেপালের পড়ুয়ারা এবং ভারতীয় ব্যবসায়ীরা যাতায়াত করতে পারতেন। কিন্তু কোনও বাংলাদেশি এই বন্দর দিয়ে ভারতে যেতে পারতেন না। পরে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় ২০২১ সালের ২৬ এপ্রিল থেকে এই ইমিগ্রেশন দিয়ে যাতায়াত পুরোপুরি বন্ধ করে দেয় সরকার।

এই বন্দর দিয়ে ভারতে যাতায়াতের নিষেধাজ্ঞার ক্ষেত্রে ধীরে ধীরে বাংলাদেশি ব্যবসায়ী ভিসা ও চিকিৎসা ভিসা শিথিল করা হয়। কিন্তু ট্যুরিস্ট ভিসায় যাতায়াত পুরোপুরি বন্ধ ছিল। এখন করোনার দাপট কমে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পঞ্চগড়ের পুলিশ সুপার মহম্মদ ইউসুফ আলী বলেন, “করোনার কারণে দুবছর ধরে ট্যুরিস্ট ভিসায় বাংলাবান্ধা দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে যাতায়াতের অনুমতি ছিল না। বৃহস্পতিবার থেকে ভিসা আবেদনের পরিপ্রেক্ষিতে এই ভ্রমণ ভিসাধারীরা বাংলাবান্ধা চেকপোস্ট ব্যবহার করে ভারতে যাতায়াত করতে পারবেন। নতুন ভিসায় বাংলাবান্ধা রুট উল্লেখ থাকলেই যাত্রীরা এই চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াত করতে পারবেন।”

উল্লেখ্য দুই দেশের মধ্যে ফের ট্রেন চলাচল শুরু করা হচ্ছে । খুব তাড়াতাড়ি ট্রেন চলাচল ও বেনাপোল সীমান্ত দিয়েও সড়কপথে যাতায়াত শুরু হবে বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#reopen, #Indian Border, #Bangladesh

আরো দেখুন