দেশ বিভাগে ফিরে যান

মমতার কাছে নতিস্বীকার? বিতর্কিত বিদ্যুৎ বিলে সংশোধনী আনতে চলেছে মোদী সরকার

July 8, 2022 | 2 min read

মমতার কাছে নতিস্বীকার? মমতা বন্দ্যোপাধ্যায়ের লাগাতার আন্দোলনই কি মোদী সরকারকে পিছু হঠতে বাধ্য করল? সংসদের আসন্ন বাদল অধিবেশনে বিদ্যুৎ বিলে সংশোধনী আনতে উঠে পড়ে লেগেছে মোদী সরকার।

অনেকদিন ধরেই বিদ্যুৎ সংশোধনী বিলে আটকে রয়েছে। আদপে খসড়া আইন তৈরির পরেই বিভিন্ন রাজ্য বিল নিয়ে মোদী সরকারের বিরোধিতায় নামে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রথম সরব হন। মোদী সরকারের বিদ্যুৎমন্ত্রী ও প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন নয়া বিদ্যুৎ আইন প্রণয়ন হলেই রাজ্যের অধিকারে কেন্দ্র হস্তক্ষেপ করতে শুরু করবে। এই আইনের মাধ্যমে রাজ্যের হাতে থাকা বিদ্যুৎ উৎপাদন ও বণ্টনের ক্ষমতাকে খর্ব করতে চাইছে মোদী বিশেষ।

আদপে এই বিলে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা গড়ে সব ক্ষমতা কুক্ষিগত করতে চাইছে মোদী সরকার। যা দেশের ঐতিহ্যবাহী যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী।

মর্জি মতো যেকোন সংস্থাকে রাজ্যগুলিতে বিদ্যুৎ পরিষেবা সরবরাহের বরাত দেওয়ার প্রবণতাও ক্ষতিকারক। জানা যাচ্ছে, বণ্টন সংস্থার নেটওয়ার্ক ও লাইসেন্স প্রথা রাজ্যের অধীনে থাকবে বলেই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। বিদ্যুৎ পরিষেবা, ও সেই সংক্রান্ত গোটা ব্যবস্থাকে একটি মাত্র নিয়ন্ত্রক সংস্থার নিয়ন্ত্রণে আনতে চাইছে বিজেপি সরকার।

সেই কারণেই এই বিলের অবতারণা, খসড়া বিলে দেখা গিয়েছে, একটি বিস্তীর্ণ এলাকায় একাধিক বিদ্যুৎ বণ্টন সংস্থার কাজ করার ব্যবস্থা করে রাখা হচ্ছে। বিদ্যুৎ উৎপাদন ও বণ্টন সংস্থার মধ্যে আর্থিক চুক্তির আগে অগ্রিম টাকা জমা রাখতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থ না মেটানো হলে, বন্ধ হবে রাজ্যের বিদ্যুৎ সরবরাহ। সামগ্রিক ব্যবস্থা ন্যাশনাল লোড ডেসপ্যাচ সেন্টার নিয়ন্ত্রণ করবে।

মোদী জমানায় নানান ক্ষেত্রে ক্রমশই রাজ্যের হাত থেকে ক্ষমতা কমিয়ে আনা হচ্ছে। সেই তালিকায় নতুন সংযোজন হতে চলেছে বিদ্যুৎ সংশোধনী বিল। ইতিমধ্যেই অবিজেপি রাজ্যগুলি বিল নিয়ে মোদী বিরুদ্ধে সরব। তীব্র প্রতিবাদ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিবাদের ফল মিলল। বিলের নয়া সংশোধনীতে কোন এলাকায় নতুন বিদ্যুৎ বণ্টনকারী সংস্থাকে কাজ করতে দেওয়ার বিষয়টি রাজ্যের হাতেই ছাড়া হচ্ছে। আপাতত বিলের সংশোধনী রূপ কেমন হবে, তা দেখার অপেক্ষাতেই রয়েছে বিজেপি বিরোধী রাজ্যগুলো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #electricity bills, #Modi Government

আরো দেখুন