খেলা বিভাগে ফিরে যান

কমনওয়েলথ গেমসে কেমন করল ভারত? জেনে নিন পরিসংখ্যান

August 9, 2022 | 2 min read

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং কানাডার পর পদক তালিকায় চতুর্থ স্থানে শেষ করল ভারত। মোট পদকের সংখ্যাতেও ভারত চতুর্থ স্থান পেয়েছে। ২২টি সোনা, ১৬টি রুপো এবং ২৩ ব্রোঞ্জ-সহ মোট ৬১টি পদক জিতেছেন ভারতীয় ক্রীড়াবিদরা। তবে কমনওয়েলথ গেমসে এটাই কিন্তু ভারতের সেরা ফল নয়। ২০১০ সালে নয়াদিল্লিতে মোট ১০১টি পদক জিতেছিল ভারত। সেটাই ছিল গেমসে ভারতের সেরা পারফরম্যান্স। ২০০২ সালে ম্যাঞ্চেস্টারে ৬৯টি পদক পায় ভারত। ২০১৮ গোল্ড কোস্ট এবং ২০১৪ গ্লাসগোয় যথাক্রমে ৬৬ ও ৬৪টি পদক এনেছিলেন ভারতীয় প্রতিযোগীরা। এবার সেই জায়গায় পদক সংখ্যা ৬১।

এ বারের ৬১টি পদকের মধ্যে লন বল থেকে একটি করে সোনা ও রুপো, জুডোয় দু’টি রুপো ও একটি ব্রোঞ্জ, হকিতে একটি করে রুপো ও ব্রোঞ্জ পদক রয়েছে। রুপো এসেছে প্রথমবার হওয়া মহিলাদের ক্রিকেট থেকে।

এ ছাড়া, অ্যাথলেটিক্সে ৫টি পদক বেড়েছে। এই বিভাগটি বেশি গুরুত্বপূর্ণ। কারণ, এর আগে অ্যাথলেটিক্সের কোনও বিভাগেই ভারত ভাল ফল করতে পারত না। এ বার ট্রিপল জাম্পের মতো ইভেন্টে সোনা, রুপো দুটোই জিতেছে ভারত। লং জাম্পে পদক জিতেছেন মুরলী শ্রীশঙ্কর। রেস ওয়াকে দু’টি পদক এসেছে। স্টিপলচেজে এ বার ভারতের অবিনাশ সাবলে রুপো পেয়েছেন।

গেমসের শেষ দিন ব্যাডমিন্টন থেকে আসে মোট তিনটি সোনা। এবার কুস্তিতেও সাফল্যের শিখর ছুঁয়েছে ভারত। এসেছে মোট ৬টি সোনা। ১৬ বছর পর টেবিল টেনিসের পুরুষ সিঙ্গলসেও সোনা পেয়েছেন ভারতীয় তারকা। বক্সিং রিংয়ে প্রতিপক্ষকে মাত করে তিনটি সোনা এনে দিয়েছেন বক্সাররা। বিশ্বকে চমকে দিয়ে ট্রিপল জাম্পে প্রথমবার সোনা ঘরে তুলেছে ভারত। প্যারা টিটিতে দেশকে সোনা উপহার দিয়েছেন ভাবিনা। ভারোত্তোলনে সোনা জিতে দেশকে গর্বিত করেছেন মীরাবাঈ চানু, অচিন্ত শিউলি এবং জেরেমি লালরিনুঙ্গা। এছাড়াও হকি থেকে ক্রিকেট- প্রতিক্ষেত্রেই এসেছে পদক।

এবার তীরন্দাজি, শুটিংয়ের মতো ইভেন্টগুলি না থাকায় খানিকটা কমেছে ভারতের পদকের সংখ্যা ।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Team India, #Commonwealth Games 2022, #Commonwealth games, #Medals, #Medals Tally

আরো দেখুন