দেশ বিভাগে ফিরে যান

বিদ্যুতে ভর্তুকি তুলে দেবে মোদী সরকার? কেন্দ্রীয় মন্ত্রীর কথায় তুঙ্গে জল্পনা

June 23, 2023 | 2 min read

বিদ্যুতে ভর্তুকি তুলে দেবে মোদী সরকার?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিদ্যুতে ভর্তুকির পথ থেকে সরে আসছে মোদী সরকার? সাম্প্রতিক ঘটনাক্রমে তেমনই ইঙ্গিত মিলছে। অবিজেপি রাজ্যগুলির মধ্যে বেশ কিছু রাজ্য সস্তায় এবং কোনও কোনও ক্ষেত্রে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করছে। এই পদক্ষেপগুলোর কড়া সমালোচনা করে মোদী সরকারের বিদ্যুৎ মন্ত্রী রাজকুমার সিং বলেছেন, এভাবে নাকি জনগনকে ফাঁকি দেওয়া হচ্ছে।

পাশাপাশি বিদ্যুৎ পরিষেবার ক্ষেত্রে মোদী সরকারে সাফল্য দাবি করেছেন মন্ত্রী। মন্ত্রীর দাবি, তাঁরাই বিদ্যুৎ পরিষেবাকেই অত্যাধুনিক করে তুলছেন। তিনি আরও বলেন, আধুনিকতম পরিষেবা প্রদান করতে অনেক ব্যয় বেড়ে যায়। সস্তায় বিদ্যুৎ দেওয়া সম্ভব নয়। বিদ্যুৎ পেতে হলে মাশুল দিতে হবে। আদপে বিদ্যুৎমন্ত্রী বিদ্যুতে ভর্তুকি পুরোপুরি বন্ধ করে দেওয়ার পক্ষেই সওয়াল করেন। মন্ত্রীর মতে, অত্যন্ত গরিব ছাড়া আর কাউকে ভর্তুকি দেওয়া উচিত নয়। সেই পথেই হাঁটতে চলেছে মোদী সরকার। রাজ্যে রাজ্যে বিজেপি বিরোধী শাসক দলগুলি বিনামূল্যে বা সস্তায় বিদ্যুৎ কীভাবে দিচ্ছে, তা জানতে বিশেষ সমীক্ষা করা হচ্ছে, জানান মন্ত্রী।

বিশেষজ্ঞ টিম তৈরি করে এবং ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদদের সঙ্গে ছিল বলে, সমীক্ষা করেছেন বলেও দাবি করে মন্ত্রী। মন্ত্রীর অভিযোগ, ঋণ নিয়ে বিদ্যুতের ভর্তুকির টাকা মেটাচ্ছে রাজ্যগুলি। যা সংশ্লিষ্ট রাজ্যবাসীকেই মেটাতে হবে। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, ভোটের জন্য রেওড়ি বিলির অভ্যাস বন্ধ হওয়া উচিত। ভর্তুকি দিয়ে সস্তায় বিদ্যুৎ সরবরাহকে রেওড়ির সঙ্গে তুলনা করেছেন মন্ত্রী। রাজ্যে রাজ্যে সস্তায় বিদ্যুৎ বা অন্য ভর্তুকি দেওয়ার রীতি নিয়ে এবার কঠোর পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে মোদী সরকার। কোন রাজ্য কত ঋণ নিচ্ছে, কোন প্রকল্পের জন্য ঋণের পরিমাণ বেশি হচ্ছে, এবার থেকে সে’সব নীতি আয়োগকে জানাতে হবে। সেই অনুযায়ী, অর্থ কমিশন, নীতি আয়োগ ওই সংশ্লিষ্ট রাজ্যের আর্থিক সহায়তা নির্ধারণ করবে। তাহলে কি বিদ্যুতের ভর্তুকি তুলে দেবে মোদী সরকার? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #electricity, #subsidy, #modigovt

আরো দেখুন