পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

Mahashivratri 2024 : শুরু ঐতিহ্যবাহী জল্পেশ মেলা, আলোয় সাজিয়ে তোলা হয়েছে গোটা প্রাঙ্গণ

March 8, 2024 | < 1 min read

শুরু ঐতিহ্যবাহী জল্পেশ মেলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জলপাইগুড়ির ময়নাগুড়ি থেকে আরও ৭-৮ কিলোমিটার দূরে জর্দা নদীর ধারে জল্পেশ মন্দির অবস্থিত। ভ্রামরী শক্তিপীঠের ভৈরব হলেন জল্পেশ।মন্দিরটি মনোরম স্থাপত্য শৈলিতে নির্মিত। এখানকার শিবলিঙ্গ হল জল লিঙ্গ। অর্থাৎ শিবলিঙ্গ এখানে গর্তের মধ্যে থাকে। যাকে অনাদিও বলা হয়। গর্তে জল ঢেলেই পূণ্য অর্জন করতে হয়।

শুক্রবার থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী জল্পেশ মেলা। এবারই প্রথম পুলিস প্রশাসনের পক্ষ থেকে মেলা প্রাঙ্গণের তিনটি জায়গায় তৈরি করা হয়েছে ওয়াচ টাওয়ার। যেখান থেকে মেলার চারদিকে কড়া নজর রাখবেন পুলিসকর্মীরা। রাতে সার্চলাইট থাকবে তাঁদের হাতে। এককথায়, কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে জল্পেশ মন্দির থেকে শুরু করে মেলার মাঠ।

মেলা উপলক্ষ্যে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। সাদা পোশাকের পুলিস মোতায়েন থাকবে। ওয়াচ টাওয়ারের পাশাপাশি সিসি ক্যামেরা বসানো হয়েছে।
প্রতিবছর জল্পেশ মেলায় বিভিন্ন জেলা থেকে প্রচুর পুণ্যার্থী আসেন। সারাদিন মেলায় অসংখ্য মানুষের ভিড় হয়। সন্ধ্যার পর থেকে সেই ভিড় দ্বিগুণ হয়ে যায়। ইতিমধ্যেই মেলার মাঠে ব্যবসায়ীরা স্টল দিয়েছেন। নাগরদোলা থেকে অন্যান্য সামগ্রীও চলে এসেছে। এসেছে সার্কাস। গত বছরের তুলনায় এবার স্টলের সংখ্যা বেড়েছে। এদিকে, মেলার মাঠে ৩০টির বেশি সিসি ক্যামেরা বসানো হয়েছে। পুলিস ছাড়াও দমকল, স্বাস্থ্যদপ্তরের স্টল থাকছে। মেলা উপলক্ষ্যে গোটা প্রাঙ্গণ আলোয় সাজিয়ে তোলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Shivratri, #Jalpesh, #Srabani Mela, #Maha Shivratri

আরো দেখুন