রাজ্য বিভাগে ফিরে যান

সপ্তম দফায় রাজ্যের নয় আসনে ভোটগ্রহণ, প্রশাসনিকস্তরে কেমন প্রস্তুতি?

May 31, 2024 | < 1 min read

সপ্তম দফায় রাজ্যের নয় আসনে ভোটগ্রহণ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার শেষ দফার পালা। বৃহস্পতিবার শেষ হয়েছে ২০২৪ সালের লোকসভা ভোটের প্রচার পর্ব। শেষ দফাতে বাংলার ৯টি আসনে ভোট। কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর, দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর ও ডায়মন্ডহারবারে ভোটগ্রহণ হবে। মোট বুথ সংখ্যা ১৭,৪৭০টি, তার মধ্যে ৩,৭৪৮টি স্পর্শকাতর।

বসিরহাট কেন্দ্রের ১,৮৯৬টি বুথের মধ্যে স্পর্শকাতর ১,০৯৬টি। জয়নগরে ১৮৭৯টি বুথের মধ্যে ৬৮৬টি স্পর্শকাতর। দমদমে মোট ১,৭৯২টি বুথের মধ্যে ৫৭২ স্পর্শকাতর। মথুরাপুর কেন্দ্রে ১৮৯৮টি বুথের মধ্যে মোট ৪২০টি বুথ স্পর্শকাতর। যাদবপুরে ২,১২০টি বুথের মধ্যে স্পর্শকাতর ৩২৩টি। বারাসতে বুথ সংখ্যা ১৯৯১, তার মধ্যে স্পর্শকাতর ২৭০টি। ডায়মন্ডহারবারে ১,৯৬১টি বুথের মধ্যে স্পর্শকাতর ১৯৮টি। কলকাতা দক্ষিণে ২০৭৮টি বুথের মধ্যে ১১৭টি স্পর্শকাতর। কলকাতা উত্তরে ১৮৬৯টি বুথের মধ্যে স্পর্শকাতর বুথ সংখ্যা সবচেয়ে কম, ৬৬।

সর্বাধিক কেন্দ্রীয় বাহিনী এবং কুইক রেসপন্স টিম মোতায়েন থাকছে এই দফায়। শুধুমাত্র কলকাতাতেই ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে। ১২,৭০০ জন পুলিশ কর্মীও থাকবেন। টহল দেবে কেন্দ্রীয় বাহিনীর ৩২৪টি বিশেষ কুইক রেসপন্স টিম। ৮০টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড শহরজুড়ে টহলদারি চালাবে। শহরের প্রবেশ পথে বিভিন্ন এলাকায় মোট ৪৫টি নাকা চেকিং পয়েন্ট করা হয়েছে। প্রতিটিতে হাফ সেকশন করে কেন্দ্রীয় বাহিনী থাকবে। প্রতিটি স্ট্যাটিক সার্ভিল্যান্স টিম এবং ফ্লাইং স্কোয়াডের সঙ্গেও হাফ সেকশন করে কেন্দ্রীয় বাহিনী থাকবে। বৃহস্পতিবার রাত থেকেই ৭২টি নৈশ টহলদারি ভ্যান নামানো হচ্ছে। প্রতিটি ভ্যানে এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha Election 2024, #Loksabha Elections, #Bengal elections, #loksabha polls, #seventh phase, #WestBengal, #politics

আরো দেখুন