রাজ্য বিভাগে ফিরে যান

শেষ দফার ভোট মিটল শান্তিতেই, বাংলার ভোটদানের হার দেশের মধ্যে বেশি

June 1, 2024 | < 1 min read

প্রতীকী ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শনিবার সপ্তম অর্থাৎ শেষ দফার ভোটগ্রহণ সম্পন্ন হল দেশজুড়ে। এদিন বাংলার নটি-সহ মোট ৫৭ আসনে ভোটগ্রহণ হয়। সকাল থেকেই রাজ্যের ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে ভোটারদের লম্বা লাইন দেখা গিয়েছে। কমিশন সূত্রের খবর, বিকেল পাঁচটা পর্যন্ত বাংলায় গড় ভোটের হার ৬৯.৮৯ শতাংশ। ফলে সর্বশেষ ভোটের হার আরও কয়েক শতাংশ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। আর বিকেল পাঁচটা পর্যন্ত গোটা দেশের গড় ভোটদানের হার ছিল ৫৮.৩৪ শতাংশ।

কমিশনের প্রকাশিত ভোটের হারে শীর্ষে রয়েছে বসিরহাট। সেখানে ভোটের হার ৭৬.৫৬ শতাংশ। ভোটের দ্বিতীয় স্থানে রয়েছে মথুরাপুর। যেখানে বিকেল পাঁচটা পর্যন্ত প্রদত্ত ভোটের হার যথাক্রমে ৭৪.১৩।

শেষ ছয়টি দফার মতো এই দফাও যাতে শান্তিপূর্ণ হয় তার জন্য সবরকম চেষ্টা চালায় নির্বাচন কমিশন। বাড়ানো হয়েছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও।
কলকাতা, বসিরহাট ও ডায়মন্ড হারবার -বাংলায় এই তিনটি আসনে বিশেষ নজর রেখেছে নির্বাচন কমিশন। বাড়তি নজর রয়েছে ভাঙড়েও। যাদবপুর লোকসভা কেন্দ্রের শুধুমাত্র ওই জায়গার জন্য আলাদা করে ১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে সাত দফা ভোট শান্তিপূর্ণভাবে মেটায় সমস্ত কৃতিত্ব মা-মাটি-মানুষের। অন্যান্য বিরোধীরা অশান্তির চেষ্টা করেছে। ভোট শেষে তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে দাবি শশী পাঁজা, ব্রাত্য বসুদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Loksabha Election 2024, #7th phase

আরো দেখুন