দেশ বিভাগে ফিরে যান

আজ মোদীর শপথ গ্রহণ, বাংলা থেকে কে থাকবেন কেন্দ্রের মন্ত্রিসভায়?

June 9, 2024 | 2 min read

আজ মোদীর শপথ গ্রহণ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ, রবিবার সন্ধ্যায় দেশের প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয়বারের জন্য শপথ গ্রহণ করবেন নরেন্দ্র মোদী। শোনা যাচ্ছে প্রায় পঞ্চাশ জন কেন্দ্রীয় মন্ত্রী তাঁর সঙ্গে শপথ নিতে পারেন আজ। সূত্রের খবর, গুরুত্বপূর্ণ চার মন্ত্রক, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ ও বিদেশমন্ত্রক বিজেপি নিজের হাতেই রাখছে। রেল, শিক্ষা, সড়ক ও পরিবহণ, আইন, তথ্য প্রযুক্তি, স্টিল, কয়লা ও অসামরিক উড়ান মন্ত্রকের দায়িত্বও বিজেপি নিজের হাতে রাখবে বলেই মনে করা হচ্ছে। এই মন্ত্রীরাও আজ শপথ নেবেন।

রাজঘাটে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে সন্ধ্যা সোয়া সাতটায় রাষ্ট্রপতিভবনে প্রাঙ্গণে শপথ নেবেন মোদী। এনডিএ-র ১৪টি শরিক দলের ১৮ থেকে ২০ জন সাংসদ থাকতে পারেন মন্ত্রিসভায়। এবার বিজেপির সদস‌্য সংখ্যা কমছে। আজ সকাল থেকে ফোন যাওয়া শুরু হয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই নীতীন গড়কড়ি, অর্জুন মেঘওয়ালদের কাছে শপথ গ্রহণের জন্য ফোন গিয়েছে। নীতীশ কুমার ও চন্দ্রবাবু নায়ডুর দলের একাধিক নেতার কাছেও ফোন গিয়েছে। আরএলডির চিরাগ পাসোয়ানের কাছেও ফোন গিয়েছে বলে খবর মিলছে।

২৫ জন পূর্ণ মন্ত্রী পদে শপথ নেবেন। বাংলার ভাগ্যে পূর্ণ মন্ত্রী পাওয়ার সম্ভাবনা নেই। তবে ফের প্রতিমন্ত্রী মিলতে পারে। উত্তরবঙ্গ থেকে একজন এবং দক্ষিণবঙ্গ থেকে এক বা দুজনকে রাষ্ট্রমন্ত্রী করা হতে পারে বলেই শোনা যাচ্ছে। বনগাঁর দুবারের সাংসদ শান্তনু ঠাকুর, পুরুলিয়ার দুবারের সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো, রানাঘাটের দুবারের সাংসদ জগন্নাথ সরকার, বিষ্ণুপুরের তিনবারের সাংসদ সৌমিত্র খাঁ ও প্রাক্তন বিচারপতি তথা তমলুকের নবনির্বাচিত সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং জলপাইগুড়ির দুবারের সাংসদ জয়ন্ত রায় ও আলিপুরদুয়ারের নবনির্বাচিত সাংসদ মনোজ টিগ্গার নাম চর্চায় রয়েছে।

সরকার টিকিয়ে রাখতে চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমারের সমর্থন আবশ্যক হয়ে পড়েছে। দাবি করা হচ্ছে, চন্দ্রবাবু নাইডুর টিডিপি চারটি মন্ত্রক পেতে পারে। টিডিপির রাম মোহন নাইডু, হরিষ বালাযোগী, দগ্গুমালা প্রসাদরা ক্যাবিনেটে ঠাঁই পেতে পারেন। নীতিশ কুমারের দলের লালন সিং এবং রাম ঠাকুর এবারে মোদী মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বলে শোনা যাচ্ছে। রেল মন্ত্রক নিয়ে বেশ টানাটানি চলছে। শেষ পর্যন্ত রেল মন্ত্রক কার ভাগ্যে জোটে, তার দিকে নজর আছে অনেকেরই। এলজেপির চিরাগ পাসওয়ানকেও ক্যাবিনেট মন্ত্রী করা হতে পারে। এদিকে এলজেপি’ও রেল মন্ত্রকের দাবি জানিয়েছে। একনাথ শিন্দের শিবসেনাকে একটি মন্ত্রক দেওয়া হতে পারে এবারে। জনসেনার প্রতিষ্ঠাতা পবন কল্যাণকে মন্ত্রী করার বিষয়ে আগ্রহী বিজেপি। কোন দিকে যায় জোট সমীকরণ সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Swearing-in Ceremony, #Narendra Modi Swearing-in Ceremony, #West Bengal, #PM Modi, #Union Cabinet

আরো দেখুন