জীবনশৈলী বিভাগে ফিরে যান

বিপদকে বাই বাই করতে স্বভাব বদলান

February 13, 2020 | < 1 min read

স্নান করে খাওয়ার অভ্যাস অনেকের থাকলেও খেয়ে-দেয়ে স্নান করার অভ্যাসও অনেকরই আছে। অনেকেই অলসতার জন্য একেবারে দুপুরে খাওয়া-দাওয়া সেরে স্নানে যান। কিন্তু খাওয়ার পর ভরা পেটে স্নানের অভ্যাস কতটা ক্ষতিকর? এর ফলে শরীরের কী মারাত্মক ক্ষতি হতে পারে।

বিপদকে বাই বাই করতে স্বভাব বদলান। ছবি সৌজন্যেঃ shutterstock

খাবার হজমের জন্য শরীরের একটা নির্দিষ্ট তাপমাত্রার প্রয়োজন। ওই নির্দিষ্ট তাপমাত্রায় আমাদের পরিপাক প্রক্রিয়া সঠিক ভাবে ক্রিয়াশীল হয়। কিন্তু খাবার পরই স্নান করে নিলে। শরীরের স্বাভাবিক তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই কমে যায়। ফলে বিঘ্নিত হয় আমাদের হজম প্রক্রিয়াও। ফলে গ্যাস-অম্বল এবং বদহজম থেকে শুরু করে বুকজ্বালা ও বার বার চোঁয়া ঢেকুরের সমস্যা দেখা দেয়। দীর্ঘদিন ধরে খাওয়ার পর স্নানের অভ্যাস ভবিষ্যতে হজমের গুরুতর সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এসব সমস্যা এড়াতে ত্যাগ করুন খাওয়ার পর স্নানের অভ্যাস।

এ ছাড়া, শরীরের স্বাভাবিক তাপমাত্রা হঠাত পরিবর্তন ঘটলে তা আমাদের শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়াকেও প্রভাবিত করে। রক্তচাপের আকষ্মিক ওঠা-নামার সঙ্গে সঙ্গে হার্টের সমস্যার ঝুঁকিও তৈরী হয়। চিকিত্সকরাও তাই খাবার আগেই স্নান করার পরামর্শ দিয়ে থাকেন।

আর একান্তই যদি সম্ভব না হয়, সে ক্ষেত্রে, খাবার খাওয়ার অন্তত ২ ঘণ্টা পর স্নান করুন আর আগাম সতর্কতায় সুস্থ থাকুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bath, #Blood Pressure, #Digestion, #Blood Circulation

আরো দেখুন