দেশ বিভাগে ফিরে যান

ধসে বিপর্যস্ত দেবভূমি উত্তরাখণ্ডও, কেদারনাথে অন্তত ১০ জনের মৃত্যু, বহু পুণ্যার্থী আটকে রয়েছেন

August 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেরলের ওয়েনাড়, হিমাচল প্রদেশের পর এ বার ধসে বিপর্যস্ত দেবভূমি উত্তরাখণ্ড। মেঘভাঙা বৃষ্টিতে উত্তরাখণ্ডের কেদারনাথে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। শৈবতীর্থে যাত্রাপথের অধিকাংশ মূল রাস্তা নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সেতু জলের তোড়ে ভেসে যাওয়ায় কেদারনাথ যাত্রা স্থগিত করে দেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন উত্তরাখণ্ডের রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের সচিব বিনোদকুমার সুমন। প্রায় ২০০ পুণ্যার্থী আটকে পড়ে রয়েছেন। তার মধ্যে বাঙালি ভক্তরাও থাকতে পারেন বলে অনুমান।

কেদারনাথ যাওয়ার পথে বুধবার সন্ধ্যায় ভীম বলীতে বড় ধস নামে। সেই সময় অনেক পুণ্যার্থীই ওই রাস্তা ধরে কেদারনাথের উদ্দেশে যাচ্ছিলেন। বড় বিপদের হাত থেকে রক্ষা পেয়েছেন তাঁরা। নিরাপত্তার কারণে কেদারনাথ যাওয়ার ওই রাস্তা আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং পুলিশের তরফে চূড়ান্ত সতর্কতা জারি করে ধসপ্রবণ এলাকাগুলি থেকে নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। মেঘভাঙা বৃষ্টিতে ধস নামায় টিহরীতে একটি পরিবারের বেশ কয়েক জন সদস্য নিখোঁজ হয়ে গিয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর।

অন্য দিকে, হরিদ্বারে কয়েক ঘণ্টার বৃষ্টিতে বহু গাড়ি জলের তোড়ে ভেসে গিয়েছে। চামোলিতে এক মহিলা এবং শিশু নিখোঁজ হয়ে গিয়েছে। তাঁদের খোঁজ চালাচ্ছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। ভারী বৃষ্টির জেরে গঙ্গা এবং মন্দাকিনীর জলস্তর বেড়েছে। কোনও কোনও জায়গায় বসতি এলাকাতেও ঢুকে পড়েছে গঙ্গার জল। আলমোড়াতে একটি সেতু জলের তোড়ে ভেসে গিয়েছে। গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী। তিনি বুধবারই উদ্ধারকারী দলগুলির সঙ্গে রাজ্যের পরিস্থিতি নিয়ে বৈঠক করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#landslide, #Natural calamity, #Landslides, #Uttarakhanda

আরো দেখুন