রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় কেন্দ্রীয় সরকারের কর্মীদের কাজ করতে হবে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত

August 30, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার বাংলায় কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য চালু হয়েছে নয়া নিয়ম— ডিউটি করতে হবে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত। এই নিয়ম শুধু এরাজ্যের জন্যই। ফলে জিএসটি, ইনকাম ট্যাক্স হোক কিংবা কাস্টমস, রাজ্যের যে কোনও কেন্দ্রীয় সরকারি অফিসই এখন থেকে সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত খোলা থাকবে। ফলে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্তই সরকারি পরিষেবা পাবেন সাধারণ মানুষ।

সরকারি আধিকারিকদের একাংশ অবশ্য বলছেন, কেন্দ্রীয় দপ্তরগুলিতে দিনে আট ঘণ্টা কাজের নির্দেশিকা ছিলই। তবে সকাল থেকে সন্ধ্যার মধ্যে নির্দিষ্ট কোন সময়ে সেই নির্ঘণ্ট প্রযোজ্য, তা জানতেন না সাধারণ মানুষ। এখন সেই বিষয়ে স্পষ্ট বার্তা দেওয়া সম্ভব হচ্ছে। এক সময় কেন্দ্রীয় সরকারি চাকুরেদের সপ্তাহে ছ’দিন কাজ করার নিয়ম জারি ছিল।

চতুর্থ বেতন কমিশন কার্যকর হওয়ার পর তা কমিয়ে করা হয় পাঁচ দিন। তবে কাজের সময় বাড়ানো হয়। সাফ জানানো হয়, প্রতিটি কর্মী ও অফিসারকে দিনে আট ঘণ্টা কাজ করতে হবে। এর বাইরে আরও আধ ঘণ্টা মিলবে টিফিন বা বিরতি হিসেবে। সর্বমোট সাড়ে আট ঘণ্টা নির্ধারিত হবে ‘অফিস আওয়ার’ হিসেবে। কিন্তু কোন সময় থেকে কখন পর্যন্ত সেই সাড়ে আট ঘণ্টা বিবেচিত হবে, তা ঘোষণা করেনি ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং। একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, সেন্ট্রাল গভর্নমেন্ট এমপ্লয়িজ ওয়েলফেয়ার কো-অর্ডিনেশন কমিটিগুলি এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #central government, #employees, #Duty Hours

আরো দেখুন