দেশ বিভাগে ফিরে যান

কলম্বাস আমেরিকার আবিষ্কার করেননি? আলটপকা মন্তব্য করে বিতর্কে BJP-র উচ্চশিক্ষামন্ত্রী

September 12, 2024 | < 1 min read

ইন্দর সিংহ পারমার। ছবি: সংগৃহীত।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলম্বাস আমেরিকার আবিষ্কার করেননি। ডবল ইঞ্জিন মধ্যপ্রদেশের উচ্চশিক্ষামন্ত্রী ইন্দের সিং পারমার এমনই দাবি করেন। তাঁর দাবি অনুযায়ী, কলম্বাস নন, ভারতীয় নাবিকরাই আমেরিকা আবিষ্কার করেছিলেন। মন্ত্রীর আরও দাবি, এক ভারতীয় স্থপতি চীনের বেজিং শহরটি সাজিয়ে তুলেছিলেন। পৃথিবীর আকৃতি নিয়ে সর্বপ্রথম ঋকবেদেই বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছিল বলে মন্তব্য করেছেন বিজেপি নেতা।

ভোপালের বরকতুল্লা বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন উচ্চশিক্ষামন্ত্রী। রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী মোহন যাদব সেখানে উপস্থিত ছিলেন। নিজের বক্তব্যের সপক্ষে পারমার জানান, ভারতীয়দের সম্পর্কে ভুল তথ্য জানানো হয়েছে ও হচ্ছে। ইতিহাসবিদদের কাঠগড়ায় তুলেছেন তিনি। পারমার জানিয়েছেন, ভারতের প্রকৃত শক্তিকে ইচ্ছাকৃতভাবে অবজ্ঞা করেছেন ইতিহাসবিদেরা। ভুয়ো, মিথ্যা তথ্য তুলে ধরা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, পূর্বপুরুষেরা জ্ঞান, শৈলী, যোগ্যতায় অন্যদের থেকে অনেক বেশি এগিয়ে ছিলেন। এরপরই কলম্বাসের প্রসঙ্গ টেনে আনেন তিনি। পারমার জানিয়েছেন, ভারতীয় পড়ুয়াদের একটা মিথ্যা বিষয় পড়ানো হয় যে কলম্বাস আমেরিকা আবিষ্কার করেছিলেন। অষ্টম শতাব্দীতে ভারতীয় নাবিক আমেরিকা গিয়েছিলেন। সেখানে গিয়ে সান দিয়েগোতে একাধিক মন্দির তৈরি করেছিলেন। মার্কিন সংগ্রহালয় ও পাঠাগারে এসংক্রান্ত প্রচুর তথ্য রয়েছে। ভাস্কো দা গামার ভারতে আসা নিয়ে প্রচলিত তত্ত্ব খারিজ করে দিয়েছেন মন্ত্রী। তাঁর বক্তব্য, চন্দন নামে এক ভারতীয় ব্যবসায়ীকে অনুসরণ করে ভারতে এসেছিলেন ভাস্কো দা গামা। চন্দনের জাহাজ তাঁর জাহাজের তুলনায় দুই থেকে চার গুণ বড় ছিল। কিন্তু পড়ানো হয়, ভাস্কো দা গামাই ভারতে আসার সামুদ্রিক পথ আবিষ্কার করেছিলেন!

TwitterFacebookWhatsAppEmailShare

#Madhya Pradesh, #america, #Education Minister, #Columbus

আরো দেখুন