দেশ বিভাগে ফিরে যান

কাজের চাপে যুবতীর মৃত্যু, অভিযোগ মায়ের

September 20, 2024 | < 1 min read

অ্যানা সেবাস্টিয়ানের পেরাইলে

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: অমানুষিক কাজের চাপে এক যুবতীর মৃত্যুর অভিযোগ উঠল। অফিসে অসম্ভব কাজের চাপেই মৃত্যু হয়েছে আর্নস্ট অ‌্যান্ড ইয়ং (ইওয়াই) ইন্ডিয়া কোম্পানির পুণের অফিসের চার্টার্ড অ‌্যাকাউন্ট‌্যান্ট অ্যানা সেবাস্টিয়ানের পেরাইলের। এমনই অভিযোগ করেছেন ২৬ বছরের সদ‌্য প্রয়াত তরুণীর মা। তাঁর দাবিকে সমর্থন করে সরব হয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের বহুজাতিক সংস্থার কর্মীরা। সোশ‌্যাল মিডিয়ায় এই ইস্যুতে চাপানউতোর শুরু হতেই কেন্দ্রীয় শ্রমমন্ত্রক অ্যানার মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে।

অ্যানার মা অনিতা অগাস্টিন তাঁর চিঠিতে লিখেছেন যে, প্রথম কাজের জায়গা ইওয়াই নিয়ে খুবই উত্তেজিত ছিলেন তাঁর মেয়ে। কিন্তু মাত্র চার মাস পরেই তাঁর স্বপ্নভঙ্গ হয়েছিল। চিঠিতে দাবি করা হয়েছে, আনা প্রায়ই রাত করে বাড়ি ফিরতেন অত্যন্ত ক্লান্ত অবস্থায়। উইকেন্ডের ছুটিতেও কাজ করতে হতো তাঁকে। একজন নতুন কর্মী হিসেবে তাঁকে ‘অমানবিক পরিশ্রম’ করতে হতো বলে দাবি মায়ের। সেই অতিরিক্ত কাজের চাপেই মেয়ে হাল ছেড়ে দেন বলে জানিয়েছেন মা।

শুধু তাই নয়, আনার মা তাঁর চিঠিতে বলেছেন, যে মেয়ের কর্মক্ষেত্র আর্নস্ট অ্যান্ড ইয়ং থেকে কেউই তাঁর শেষকৃত্যে যোগ দিতে আসেননি। তিনি লিখেছেন, ‘আনা খুব ভাল ছাত্রী ছিল। স্কুল এবং কলেজে সর্বোচ্চ নম্বর পেত। সম্মানের সঙ্গে সিএ পরীক্ষায় পাশ করে। ইওয়াই-তে সে নিরলসভাবে কাজ করেছে এবং দায়িত্ব পালন করার জন্য সে সবটুকু দিয়েছে। তবে, কাজের চাপ, অপরিচিত পরিবেশ এবং দীর্ঘ সময় ধরে কাজ করায় তার শরীর ও মন ভীষণ ভাবে ভেঙে পড়ে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Pune, #EOY, #ANNA SEBASTIAN, #work pressure, #Death

আরো দেখুন