কলকাতা বিভাগে ফিরে যান

মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সুপার হিট দুর্গাপুজোর কার্নিভাল, দেখুন ভিডিও

October 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উৎসবের বাংলা আজও অনন্য, মঙ্গলবারের দুর্গা কার্নিভাল ফের দেখিয়ে দিল গোটা বিশ্বকে। সুসজ্জিত মাতৃমূর্তির শোভাযাত্রা, ঢাকের বাদ্য, প্রত্যেক পুজো কমিটির পৃথক সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রায় পাঁচ ঘণ্টা মন্ত্রমুগ্ধ হয়ে রইলে দেশ-বিদেশের হাজার হাজার দর্শনার্থী।

রাজ্যের এই কার্নিভাল নিয়ে তর্ক-বিতর্ক-সমালোচনা চলেছে। অনুষ্ঠানের সময় যত এগিয়েছে, আশঙ্কার মেঘ তত ঘনীভূত হয়েছে। প্রশাসন সুদক্ষ হাতে গোটা ব্যবস্থা সামলেছে। হাজার হাজার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে শেষ পর্যন্ত কার্নিভালের ধারাবাহিকতা অক্ষুণ্ণই থেকেছে। কার্যত সুপার হিট রাজ্যের আয়োজন।

মূল অনুষ্ঠান শুরু হয় বিকেল সাড়ে ৪টেতে। মুখ্যমন্ত্রী অবশ্য ৪টে নাগাদ চলে আসনে অনুষ্ঠান মঞ্চে। রেড রোডে হেঁটে হেঁটে দর্শকদের সঙ্গে তিনি বিজয়ার শুভেচ্ছা বিনিময় করেন। বাদামতলা আষাঢ় সঙ্গের মাধ্যমে আরম্ভ হয় কার্নিভাল।
তাদের এবারের থিম ‘উৎসবের চালচিত্রে’। সেখানে তারা দুর্গাপুজোকে কেন্দ্র করে কর্মসংস্থান, উপার্জন, শিল্প, সংস্কৃতির অটুট মিশ্রণের সমাহারকে তুলে ধরেছিল। সময় যত গড়িয়েছে, কার্নিভাল ততই আকর্ষণীয় হয়ে উঠেছে। প্রতিমা দর্শন, নাচ-গান-সহ নানা সাংস্কৃকি অনুষ্ঠান, কচিকাঁচাদের হইচই বর্ণময় করে তুলেছে আবহকে। কার্নিভালের পুরো সময়জুড়ে মুখ্যমন্ত্রী অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: রেড রোডে দুর্গাপুজো কার্নিভাল ২০২৪, দেখুন LIVE

কলকাতার প্রায় ৯০টি পুজো কমিটি এদিন কার্নিভালে শামিল হয়। কার্নিভালে অংশ নেন নমিতা বিশ্বাস। ঠাকুরনগরের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা নমিতাদেবীর বানানো ঝিনুকের গয়নায় সেজে উঠেছিল রামমোহন সম্মিলনীর প্রতিমা। নমিতার কাজের উচ্ছ্বসিত প্রশংসা করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাঁকে ময়ূর পেখমের একটি পাখাও দেন তিনি। চলচ্চিত্র জগতের তারকা সমাবেশ ছিল নজরকাড়া। ক্রীড়া জগত, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী মহলের বহু বিশিষ্টজন ছিলেন রেড রোডে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Crowds, #Durga pujo carnival, #Durga Puja carnival, #Durga pujo 2024

আরো দেখুন