Delhi Automobile Policy: ১০/১৫ বছরের পুরনো গাড়িতে জ্বালানি নিষেধাজ্ঞা নিয়ে সাকেত গোখলের তীব্র প্রতিবাদ

তাঁর স্পষ্ট অভিযোগ, এই নীতি আদতে গাড়ি নির্মাণকারী বড় কর্পোরেট লবি ও মোদী সরকারের ঘনিষ্ঠ শিল্পগোষ্ঠীকে সুবিধা করে দিতেই আনা হয়েছে।

July 2, 2025 | < 1 min read
Published by: Drishti Bhongi

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ২০:৫২: দিল্লী সরকার যে নীতির মাধ্যমে ১০ বা ১৫ বছরের পুরনো গাড়িগুলিকে জ্বালানি (fuel) না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তা নিয়ে তীব্র প্রতিবাদ জানালেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের (AITC) রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে (Saket Gokhale)।

তিনি এই সিদ্ধান্তকে “অযৌক্তিক” (illogical) ও “মধ্যবিত্ত-বিরোধী” (anti-middle class) বলে আখ্যা দিয়েছেন। তাঁর দাবি, এই নীতি ৬২ লক্ষ দিল্লীবাসীর জীবনে অযথা আর্থিক চাপ (financial burden) সৃষ্টি করবে এবং এর পেছনে কোনো বাস্তব ভিত্তি নেই।

গোখলের বক্তব্য অনুযায়ী, বর্তমানে দেশের প্রচলিত আইন অনুযায়ী, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC) ১৫ বছর পর নবীকরণ (renewal) করার নিয়ম রয়েছে। তবে সেই নবীকরণ তখনই হয়, যখন গাড়িটি নির্দিষ্ট ফিটনেস (fitness) এবং পলিউশন (pollution) টেস্টে উত্তীর্ণ হয়।

তাহলে প্রশ্ন উঠে – যখন এমন আইন রয়েছে, তখন আবার আলাদা করে ১০/১৫ বছর পুরনো গাড়ির উপর নিষেধাজ্ঞা কেন?

গোখলে জানান, পৃথিবীর অন্য কোনও বড় দেশে – যেমন আমেরিকা (US), ব্রিটেন (UK), ইউরোপীয় ইউনিয়ন (EU), অথবা চীন (China) – এমন কোনও “End of Life Vehicles (ELVs)” নীতি নেই যা এইভাবে সব পুরনো গাড়িকে নিষিদ্ধ করে দেয়। অথচ এই দেশগুলিই পরিবেশ দূষণে ভারতের থেকে অনেক বড় ভূমিকা রাখে।

তাঁর স্পষ্ট অভিযোগ, এই নীতি আদতে গাড়ি নির্মাণকারী (automobile manufacturers) বড় কর্পোরেট লবি ও মোদী সরকারের ঘনিষ্ঠ শিল্পগোষ্ঠীকে সুবিধা করে দিতেই আনা হয়েছে।

তিনি জানিয়েছেন, তিনি ইতিমধ্যেই কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গডকড়ীকে (Nitin Gadkari) চিঠি লিখে এই বিষয়ে হস্তক্ষেপের অনুরোধ করেছেন।

গোখলে হুঁশিয়ারি দিয়েছেন, যদি দিল্লি সরকার এই “রিডিকুলাস” নীতি প্রত্যাহার না করে, তাহলে তিনি এই ইস্যু শীঘ্রই সংসদের আসন্ন বর্ষা অধিবেশনে (Monsoon Session) তুলবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen