দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা, বাংলার চিত্র উদ্বেগজনক নয়
কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের রিপোর্ট অনুসারে, দেশে প্রতি তিন মিনিটে এক জন করে ব্যক্তি পথ দুর্ঘটনায় প্রাণ হারান

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি, ১৮:০০: দেশে লাফিয়ে লাফিয়ে পথ দুর্ঘটনায় মৃতের সংখ্যা (Deaths due to Road Accident)। খোদ কেন্দ্রের তথ্যেই উঠে এসেছে ভয়াবহ ছবি। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের রিপোর্ট অনুসারে, দেশে প্রতি তিন মিনিটে এক জন করে ব্যক্তি পথ দুর্ঘটনায় প্রাণ হারান। ২০২৩ সালে দেশে ঘটে যাওয়া মোট ৪,৮০,৫৮৩টি পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১,৭২,৮৯০ জনের। রিপোর্টে দেখা যাচ্ছে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে পথ দুর্ঘটনা কিছুটা কমেছিল। মনে করা হচ্ছে, করোনাকালীন লকডাউনের জেরে সে সময় পথ দুর্ঘটনার হার কমে গিয়েছিল। ২০২১ সাল থেকে ফের পথ দুর্ঘটনা ও পথ দুর্ঘটনার জেরে মৃত্যু বেড়েছে। ২০২২-র তুলনায় ২০২৩ সালে দেশে পথ দুর্ঘটনার জেরে মৃত্যু প্রায় আড়াই শতাংশ বৃদ্ধি পেয়েছে। দুর্ঘটনায় জখমের সংখ্যা বৃদ্ধি পেয়েছে প্রায় সাড়ে চার শতাংশ।
কেন্দ্রের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে দেশে ৫,৮৪০টি পথ দুর্ঘটনা (Road Accident) ঘটেছে রাস্তায় খানাখন্দের জন্য। তাতে মৃত্যু হয়েছে ২,১৬১ জনের। ভুল লেন দিয়ে গাড়ি চালানোর জেরে ২৫,২৪২টি পথ দুর্ঘটনায় ৯,৪৩২ জনের মৃত্যু হয়েছে। বিপজ্জনকভাবে মাত্রাতিরিক্ত গতিতে গাড়ি চালানোর জেরে ৩,২৮,৭২৭টি দুর্ঘটনা ঘটেছে গোটা। মৃত্যু হয়েছে ১,১৭,৬৮২ জনের। মত্ত অবস্থায় গাড়ি চালানোর জেরে ৯,১৪৩টি দুর্ঘটনায় ৩,৬৭৮ জনের প্রাণ গিয়েছে। গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার করার জেরে ৭,১২২টি পথ দুর্ঘটনায় ২,৮৮৪ জনের মৃত্যু হয়েছে। সিগন্যাল ভাঙার জেরে ২,৪৪০টি দুর্ঘটনায় ৮১৮জনের প্রাণ গিয়েছে।
বিপজ্জনকভাবে গাড়ি চালানোর জেরে দুর্ঘটনায় মৃত্যু সবচেয়ে বেশি হয়েছে। দুর্ঘটনায় মোট মৃত্যুর প্রায় ৬৮ শতাংশের নেপথ্যে রয়েছে দ্রুতগতিতে গাড়ি চালানো। রাস্তায় খানাখন্দের জেরে দুর্ঘটনায় উত্তরপ্রদেশে ২০২৩ সালে ১,৩২০ জনের মৃত্যু হয়েছে। মধ্যপ্রদেশে এই একই কারণে প্রাণ হারিয়েছেন ১৭৭ জন।
পথ দুর্ঘটনা বা পথ দুর্ঘটনায় মৃত্যুর দিক থেকে দেশের প্রথম দশ রাজ্যের তালিকায় নেই বাংলা। ২০২৩ সালে পথ দুর্ঘটনার নিরিখে বাংলা ছিল একাদশ স্থানে। পথ দুর্ঘটনার মৃত্যুর নিরিখে ছিল দ্বাদশ স্থানে। সে বছরে সবচেয়ে বেশি পথ দুর্ঘটনা ঘটেছিল তামিলনাড়ুতে। এরপরই ছিল মধ্যপ্রদেশ, কেরল, উত্তরপ্রদেশ এবং কর্নাটক। পথ দুর্ঘটনায় ওই বছরে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছিল উত্তরপ্রদেশে। প্রায় চব্বিশ হাজার মানুষ মারা গিয়েছিলেন যোগীরাজ্যে। দ্বিতীয় স্থানে ছিল তামিলনাড়ু। এর পরে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে ছিল মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং কর্নাটক।
২০১৯ সাল থেকে ২০২০ সালে পথ দুর্ঘটনার সংখ্যা কমেছিল বাংলায়। তবে ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পথ দুর্ঘটনা এবং তার জেরে মৃত্যু সামান্যই বৃদ্ধি পেয়েছে বঙ্গে। কেন্দ্রের তথ্য অনুসারে, ২০২৩ সালে কলকাতায় ১,৯৯৪টি পথদুর্ঘটনায় ১৫৯ জনের মৃত্যু হয়েছিল। দেশের বড় শহরগুলির মধ্যে পথ দুর্ঘটনায় মৃত্যুর দিক থেকে কলকাতা ছিল ৪৪তম স্থানে। পথ দুর্ঘটনায় মৃত্যুর নিরিখে সে বছর প্রথম স্থানে ছিল নয়াদিল্লি। রাজধানী শহরে ৫,৮৩৮টি দুর্ঘটনায় ১,৪৫৮ জনের মৃত্যু হয়েছিল। দ্বিতীয় স্থানে ছিল বেঙ্গালুরু, সেখানে ৪,৯৭৪টি পথ দুর্ঘটনায় ৯১৫ জনের মৃত্যু হয়েছিল। পথ দুর্ঘটনায় মৃত্যুর দিক থেকে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে ছিল জয়পুর, কানপুর এবং প্রয়াগরাজ। মুম্বইয়ে ২,৫৩৩টি দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ৩৮৪ জন। চেন্নাইয়ে ৩,৬৫৩টি পথদুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৫০৩ জনের।