নিরাপত্তা থেকে সাফাই সমস্যা, ২ বছরে ৬১ লক্ষের বেশি অভিযোগ রেল যাত্রীদের

মধ্যপ্রদেশের এক নাগরিকের আরটিআই (RTI) মামলার জবাবে রেলওয়ে বোর্ড এই তথ্য প্রকাশ করেছে। সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অভিযোগের তালিকায় প্রথমে রয়েছে নিরাপত্তা,পরবর্তী ক্রমে সাফাই ও বৈদ্যুতিক যন্ত্রপাতি সংক্রান্ত সমস্যা।
২০২৩-২৪ অর্থবর্ষে ২৮.৯৬ লক্ষ অভিযোগ জমা পড়েছিল। ২০২৪-২৫ অর্থবর্ষে তা বেড়ে ৩২ লক্ষ-প্রায় ১১% বৃদ্ধি। ট্রেন পরিষেবা সংক্রান্ত অভিযোগ বেড়েছে ১৮%, আর স্টেশন সংক্রান্ত অভিযোগ কমেছে ২১%।
রেলের নিরাপত্তা (Railway Safety) সংক্রান্ত অভিযোগ সবচেয়ে বেশি। ২০২৩-২৪ সালে ৪.৫৭ লক্ষ, ২০২৪-২৫ সালে ৭.৫ লক্ষ-এক বছরে ৬৪% বৃদ্ধি। দুই বছরের মধ্যে মোট নিরাপত্তা সংক্রান্ত অভিযোগ দাঁড়িয়েছে ১২.০৭ লক্ষ।
নিরাপত্তার পর সবচেয়ে বেশি অভিযোগ এসেছে বৈদ্যুতিন যন্ত্রপাতি খারাপ হওয়ার কারণে, দুই বছরে ৮.৪৪ লক্ষ অভিযোগ। এছাড়া কোচের পরিচ্ছন্নতা, পানীয় জলের অভাব, কর্মীদের ব্যবহার, ট্রেনের সময়সূচি, স্টেশন সংক্রান্ত সমস্যা, অসংরক্ষিত টিকিট এবং টিকিট রিফান্ডের বিষয়েও অভিযোগ রয়েছে।