SIR in Bengal: কেন্দ্রীয় হেল্পলাইন ছাড়াও রাজ্য, জেলাস্তরে কনট্যাক্ট সেন্টার গড়ছে কমিশন

‘ন্যাশনাল কনট্যাক্ট সেন্টার’ (NCC) হল গোটা দেশের কেন্দ্রীয় হেল্পলাইন। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত টোল-ফ্রি নম্বরে নাগরিকেরা যোগাযোগ করতে পারবেন।
নম্বরটি হল ১৮০০-১১-১৯৫০। ভোট সংক্রান্ত তথ্য ও সহযোগিতা প্রদান করবেন কর্মীরা। এছাড়াও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং জেলার জন্য আলাদা করে স্টেট কনট্যাক্ট সেন্টার (SCC) ও ডিস্ট্রিক্ট কনট্যাক্ট সেন্টার (DCC) তৈরি করারও নির্দেশ দেওয়া হয়েছে। সারা বছর এগুলো চালু থাকবে এবং সংশ্লিষ্ট রাজ্যের ভাষায় পরিষেবা মিলবে।
চালু হয়েছে ‘বুক আ-কল উইথ বিএলও’ সুবিধা। যার মাধ্যমে নাগরিকরা সরাসরি তাঁদের বুথ লেভেল অফিসার (BLO)-র সঙ্গে কথা বলতে পারবেন। ‘ইসিআইনেট অ্যাপ’ ব্যবহার করে নির্বাচন আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন নাগরিকেরা। ৪৮ ঘণ্টার মধ্যে সমস্ত অভিযোগ, প্রশ্নের নিষ্পত্তি নিশ্চিত করতে CEO, DEO এবং ERO-দের নির্দেশ দেওয়া হয়েছে। পুরনো অভিযোগ জানানোর পদ্ধতিগুলো আগের মতোই চালু রয়েছে। নাগরিকেরা complaints@eci.gov.in-এ ইমেলে অভিযোগ পাঠাতে পারবেন।