SIR in Bengal: কেন্দ্রীয় হেল্পলাইন ছাড়াও রাজ্য, জেলাস্তরে কনট্যাক্ট সেন্টার গড়ছে কমিশন

October 30, 2025 | < 1 min read
Published by: Ritam

 

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি,১০:০০: বিহারের পর দ্বিতীয় পর্বে দেশের ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটার তালিকার SIR শুরু হয়েছে। গোটা প্রক্রিয়া নিবিড়ভাবে সম্পন্ন করতে নানা পদক্ষেপ করছে নির্বাচন কমিশন (Election Commission of India)। ‘ন্যাশনাল ভোটার হেল্পলাইন’ চালু হচ্ছে। পাশাপাশি দেশের সমস্ত রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং জেলা পর্যায়ের হেল্পলাইন চালু করা হচ্ছে।

‘ন্যাশনাল কনট্যাক্ট সেন্টার’ (NCC) হল গোটা দেশের কেন্দ্রীয় হেল্পলাইন। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত টোল-ফ্রি নম্বরে নাগরিকেরা যোগাযোগ করতে পারবেন।
নম্বরটি হল ১৮০০-১১-১৯৫০। ভোট সংক্রান্ত তথ্য ও সহযোগিতা প্রদান করবেন কর্মীরা। এছাড়াও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং জেলার জন্য আলাদা করে স্টেট কনট্যাক্ট সেন্টার (SCC) ও ডিস্ট্রিক্ট কনট্যাক্ট সেন্টার (DCC) তৈরি করারও নির্দেশ দেওয়া হয়েছে। সারা বছর এগুলো চালু থাকবে এবং সংশ্লিষ্ট রাজ্যের ভাষায় পরিষেবা মিলবে।

চালু হয়েছে ‘বুক আ-কল উইথ বিএলও’ সুবিধা। যার মাধ্যমে নাগরিকরা সরাসরি তাঁদের বুথ লেভেল অফিসার (BLO)-র সঙ্গে কথা বলতে পারবেন। ‘ইসিআইনেট অ্যাপ’ ব্যবহার করে নির্বাচন আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন নাগরিকেরা। ৪৮ ঘণ্টার মধ্যে সমস্ত অভিযোগ, প্রশ্নের নিষ্পত্তি নিশ্চিত করতে CEO, DEO এবং ERO-দের নির্দেশ দেওয়া হয়েছে। পুরনো অভিযোগ জানানোর পদ্ধতিগুলো আগের মতোই চালু রয়েছে। নাগরিকেরা complaints@eci.gov.in-এ ইমেলে অভিযোগ পাঠাতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen