রাজ্য বিভাগে ফিরে যান

নিউটাউনে তৈরি হচ্ছে নতুন বেসরকারি মেডিক্যাল কলেজ

December 23, 2020 | 2 min read

ডাক্তারি পড়ার চাহিদা বাড়ছে ক্রমশ। সে কথা মাথায় রেখেই রাজ্যে এবার আরও একটি নতুন বেসরকারি মেডিক্যাল কলেজ। সূত্রের খবর, রাজারহাট-নিউটাউন এলাকায় এই কলেজ স্থাপন করবে বেলভিউ (Belle Vue) গোষ্ঠী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রাথমিক কথা হয়ে গিয়েছে বেলভিউ কর্তাদের। বেলভিউ হাসপাতালের এক কর্তা জানিয়েছেন, মেডিক্যাল কলেজ তৈরি করার জমিও পছন্দ হয়ে গিয়েছে। এখন শুধুমাত্র কলেজ তৈরি করার অপেক্ষা।

অক্টোবরে রাজ্যের ডাক্তারি পড়ুয়াদের সুখবর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পুরুলিয়া সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০০টি এমবিবিএস আসন নিয়ে সূচনা হয়েছে ব্যাচের। পাশাপাশি দুর্গাপুরের গৌরীদেবী মেডিক্যাল কলেজেও (Medical College) আরও ১৫০টি এমবিবিএস আসন বাড়ানো হয়েছে। এবার দেশের অন্যতম উন্নত পরিষেবা প্রদানকারী বেলভিড হাসপাতাল গোষ্ঠীর মেডিক্যাল কলেজে পড়ার জন্য ছাত্রছাত্রীরাও মুখিয়ে রয়েছে।

এদিকে ২০২২-এই প্রিয়ম্বদা বিড়লা ইনস্টিটিউট অফ নার্সিং-এর প্রথম ব্যাচ পাস করে বেরতে চলেছে। অর্থাৎ আরও নতুন ৬০০ নার্স পাবে রাজ্য। কোভিড আবহে চিকিৎসক এবং নার্সদের চাহিদা সর্বত্র। শুধু হাসপাতাল নয়, সেফহোমগুলিতেও প্রয়োজন পরছে নার্সের। প্রতি বছর নতুন ব্যাচ পাস করে বেরলে নার্সের চাহিদা অনেকটাই মিটবে বলে জানিয়েছেন বেলভিউ হাসপাতালের সিইও প্রদীপ ট্যান্ডন। ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল অনুমোদিত এবং ওয়েস্টবেঙ্গল নার্সিং কাউন্সিলের ছাড়পত্র প্রাপ্ত এই কলেজে নতুন বছরের অ্যাডমিশনও হয়ে গিয়েছে।

মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই নার্সিং কলেজের সমস্ত আসন ভরতি হয়ে গিয়েছে। এদিকে রাজারহাট নিউটাউনে দু’টি নতুন হাসপাতাল খুলতে চলেছে বেলভিউ গোষ্ঠী। সাধারণ মানুষকে উন্নততর চিকিৎসা দেওয়ার উদ্দেশ্যেই নয়া দুই হাসপাতাল বলে জানিয়েছেন বেলভিউ সিইও প্রদীপ ট্যান্ডন। ১৬৪ বেডের বেলভিউ ক্লিনিক জেনারেল হাসপাতাল খুলছে রাজারহাট নিউটাউনে। এই হাসপাতালে সমস্ত ধরণের চিকিৎসা মিলবে। ১ এপ্রিল ২০২২ থেকে সর্বসাধারণের জন্য খুলে যাবে এই হাসপাতাল।

অন্যদিকে হিডকোর পিছনে ২ একর জমিতে তৈরি হতে চলেছে বেলভিউ ক্লিনিক মাল্টিস্পেশ্যালিটি হাসপাতাল। বেলভিউ সিইও জানিয়েছেন, পূর্ব ভারতের অন্যতম সেরা মাল্টিস্পেশ্যালিটি হাসপাতাল হবে এটি। আর্ন্তজাতিক মানের যন্ত্রপাতি বিদেশ থেকে নিয়ে আসা হচ্ছে। রাজারহাট নিউটাউনে ক্রমশ বাড়ছে বসতি। নয়া হাসপাতাল সেখানকার মানুষদের পরিষেবা দেওয়ার স্বার্থেই। দুই হাসপাতাল তৈরি করতে ৫০০ কোটি টাকা খরচ হচ্ছে। ১১ তলা এই মাল্টিস্পেশ্যালিটি হাসপাতালের ৮ তলা থাকবে মাটির উপরে। সার্ভিস ফ্লোরকে চারটি তলায় ভাগ করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Belle Vue, #Medical college

আরো দেখুন