রাজ্য বিভাগে ফিরে যান

রেল বাজেট নিয়ে কেন্দ্রকে কটাক্ষ তৃণমূলের

February 7, 2021 | 2 min read

নির্বাচনের মরসুমে বাংলার জন্য উদারহস্ত কেন্দ্র। সড়ক নির্মাণ থেকে চা, চট থেকে রেল – নানা কর্মসূচি ও প্রকল্প ঘোষণা করা হয়েছে রাজ্যের জন্য। যদিও, তৃণমূলের দাবি এগুলি সবই দেখনদারি। নির্বাচনের আগে মানুষকে বিভ্রান্ত করছে কেন্দ্র। আদপে বঞ্চিতই বাংলা। আর তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি করলেন মন্ত্রী ড: শশী পাঁজা ।

ড: শশী পাঁজা এদিন বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) রেলমন্ত্রী থাকাকালীন রাজ্য জুড়ে তিনি যে এক ডজনেরও বেশি রেলের কারখানা গড়ার ঘোষণা করেছিলেন, তাদের অধিকাংশের কপালে জুটেছে নামমাত্র অর্থ সাহায্য। দক্ষিণ-পূর্ব রেলপথের ২০০ কিলোমিটারের বেশি নতুন লাইনগুলির জন্য কেন্দ্র মাত্র ৭.৭ কোটি টাকা বরাদ্দ করেছে, আর ২০২১-২২ সালে বরাদ্দ অর্থের পরিমাণ মাত্র ১০০০ টাকা।”

তিনি আরও বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন বেশ কিছু প্রকল্প (বিশেষ করে গ্রামীণ বাংলায়) বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অবাক করা বিষয় যে বাংলায় বেশ কয়েকটি প্রকল্পর জন্য মাত্র এক হাজার টাকা বরাদ্দ করা হয়েছিল। প্রধানমন্ত্রী (Narendra Modi) বলেছেন তিনি শ্রীরামকৃষ্ণের অনুগামী, কিন্তু তাঁর সরকার মা সারদার জন্মস্থান জয়রামবাটির সাথে তারকেশ্বরের সংযোগকারী রেলপথের সম্প্রসারণের জন্য মাত্র এক হাজার টাকা বরাদ্দ করেছিলেন।”

মেট্রো প্রকল্প নিয়েও কটাক্ষ করেন তিনি। বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী হিসাবে পূর্ব-পশ্চিম মেট্রো করিডোরের কাজ সূচনা করেছিলেন। বিজেপি সরকার ২০১৪ সালের পর থেকে খুব ধীরে ধীরে তহবিল বরাদ্দ করেছে। ২০১৯-২০ অর্থবর্ষে কলকাতা মেট্রো পেয়েছে ৮৫০ কোটি টাকা কিন্তু ২০২০-২১ সালে তা কমে হয়েছে ৭৫০ কোটি টাকা। আর নির্বাচনের বছরে বরাদ্দের পরিমাণ ১৩৩০ কোটি টাকা।

তৃণমূলের অভিযোগ, বিজেপি শাসিত রাজ্যগুলি ভারতের বাকি রাজ্যগুলোর তুলনায় বেশি উপকৃত হচ্ছে। যেমন, ২০২১-২২ বাজেটে গুজরাতে উচ্চ গতির ট্রেনের জন্য ৮,০০০ কোটি বিনিয়োগ এবং ব্রডগেজ লাইনের সুরেন্দ্রনগর – রাজকোটের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। শুধুমাত্র উত্তরপ্রদেশ – গুজরাতের ফ্রেট করিডোরের জন্য ৪৫০ কোটি টাকা অনুমোদিত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #tmc, #Piyush Goyal, #Dr Shashi Panja, #Rail budget, #rail budget2021

আরো দেখুন