রাজ্য বিভাগে ফিরে যান

জ্বালানির দাম এক টাকা কমালো রাজ্য সরকার

February 21, 2021 | < 1 min read

পেট্রোল ডিজেলের দাম বেড়েই (Petrol Diesel Price Hike) চলেছে। নাভিঃশ্বাস উঠছে সাধারণ মানুষের। সকলের মনে একটাই প্রশ্ন, নিস্তার কোন পথে। এমতাবস্থায় আজ আশার আলো দেখালো পশ্চিমবঙ্গ সরকার। আগামী ২২শে ফেব্রুয়ারি রাজ্ বারোটা থেকে পেট্রোল ও ডিজেলের দাম এক টাকা কমানোর ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)।

অমিতবাবুর কথায়, “মাননীয়া মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি। সাধারণ মানুষের সমস্যার নিরসনের জন্য, মানবিকতার খাতিরে, তাদের স্বস্তি দিতে এই সিদ্ধান্ত।” পাশাপাশি, কেন্দ্রকে চ্যালেঞ্জ জানান তিনি। বলেন, আম্পান, কোভিড, কেন্দ্রের কাছে বকেয়া ৭৭,০০০ কোটি টাকা পাওনা সত্ত্বেও আমরা এই সিদ্ধান্ত নিলাম। কেন্দ্রীয় অর্থমন্ত্রী কী করছেন?

বস্তুত, আজকের সাংবাদিক বৈঠকে যুদ্ধং দেহি রূপে অবতীর্ণ হন ডঃ অমিত মিত্র। জ্বালানির দামের প্রসঙ্গে একের পর এক প্রশ্নবাণে বিদ্ধ করেন কেন্দ্রকে। তাঁর দাবি, এক লিটার পেট্রোলে দামে ৩২.৯ টাকা পায় কেন্দ্র। যার মধ্যে ৬২% সেস। ডিজেলের ক্ষেত্রে কেন্দ্র পায় ৩১.৮ টাকা, যার ৭০% সেস। এই সেসের টাকা রাজ্যকে দেয় না কেন্দ্র। রাজ্যগুলিকে বঞ্চিত করছে তাঁরা।

অর্থমন্ত্রীর অভিযোগ, ২০১৪ সালে সেসের পরিমাণ ছিল ৮% যা এখন বেড়ে হয়েছে ১৬%। সিএজিও বিপুল সেস বসানোর কারণে কেন্দ্রের সমালোচনা করেছে বলে জানান তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit Mitra, #State Government, #fuel price hike

আরো দেখুন