রাজ্য বিভাগে ফিরে যান

মুখ্যমন্ত্রী মমতার আঁকা দুর্গার ছবি সংরক্ষণ করবে ২১ পল্লী পুজো কমিটি

October 18, 2021 | < 1 min read

পুজোর উদ্বোধনে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি ছবি এঁকেছিলেন ২১ পল্লীতে। শারদোৎসব কেটে গিয়েছে। এ বার মুখ্যমন্ত্রীর আঁকা এই ছবিটি সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে ২১ পল্লী দুর্গোৎসব কমিটি। ৭ অক্টোবর অর্থাৎ মহালয়ার পরের দিন প্রতিপদ তিথিতে সন্ধ্যায় বালিগঞ্জের এই পুজো উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী। উদ্বোধনের পাশাপাশি স্লেটে চক দিয়ে একটি দেবী দুর্গার ছবি এঁকেছিলেন তিনি। দুর্গাপুজোর দিনগুলোতে মুখ্যমন্ত্রীর আঁকা ছবিটি ছিল মণ্ডপেই। যা ছিল এই পুজোর অন্যতম আকর্ষণ। দর্শনার্থীরা যাতে বালিগঞ্জ ২১ পল্লীর পুজো দেখতে এসে মুখ্যমন্ত্রীর আঁকা ছবিটি দেখতে পান, সে ব্যবস্থাও রাখা হয়েছিল। পুজো শেষ হতে ছবিটি সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে।

কমিটির সম্পাদক মলয় বিশ্বাস বলেন, ‘‘স্লেট চক-পেন্সিলে আঁকা ছবিটি যাতে ঠিকঠাক থাকে, তার সব রকম ব্যবস্থা করা হচ্ছে। যে চক-পেন্সিলটি দিয়ে মুখ্যমন্ত্রী ছবিটি এঁকেছিলেন সেটিও যাতে নষ্ট হয়, তার জন্য একটি রাসায়নিক পদার্থ ব্যবহার করে সংরক্ষণ করা হবে। পরে সেটি ফ্রেমে বাঁধানো হবে।’’

পুজো কমিটির সদস্যরা জানতে পারেন তৃণমূলের মুখপত্রের যে প্রচ্ছদটি রয়েছে, তা মুখ্যমন্ত্রীর হাতে আঁকা। সেই ছবিটিই বালিগঞ্জ ২১ পল্লীর পুজোয় এসে এঁকে গিয়েছেন মুখ্যমন্ত্রী। আপাতত যত তাড়াতাড়ি সম্ভব স্লেটে মুখ্যমন্ত্রীর আঁকা ছবিটি সংরক্ষণের কাজ শুরু করতে চায় ২১ পল্লী পুজো কমিটি। পুজো কমিটির এক কর্মকর্তা জানিয়েছেন, সংরক্ষণের কাজ শেষ হয়ে গেলে ছবিটি রাখা হবে বালিগঞ্জে ২১ পল্লী ক্লাবের অন্দরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #art, #Durga Puja 2021

আরো দেখুন