রামমন্দিরের আদলে অয্যোধ্যায় রেল স্টেশন, অর্থ বরাদ্দের পরিমাণ বাড়াল কেন্দ্র

কেন্দ্রের বিজেপি সরকারের মন্দির নির্মাণ কর্মসূচিকে সফল করতে রেলও এগিয়ে এল রামমন্দির স্টেশন নির্মাণে!‌

August 5, 2020 | < 1 min read
Published by: Drishti Bhongi

কর্মীদের বেতন দেওয়ার টাকা না থাকলেও, অযোধ্যায় রেল স্টেশন সংস্কারের খরচ বাড়াতে কার্পণ্য নেই রেলের!‌ তাই অযোধ্যার স্বোয়াঙ্কিতে বাড়ানো হল রামমন্দিরের আদলে স্টেশন সাজানোর অর্থ বরাদ্দের পরিমাণ। তীর্থযাত্রীদের স্বার্থেই ভারতীয় রেলের এই পদক্ষেপ বলে দাবি করা হচ্ছে। অথচ গোটা দেশেই রেলে চলছে ব্যয়–‌সঙ্কোচ। লকডাউনে ব্যাপক আর্থিক ক্ষতির জেরে কর্মীদের বেতন ও পেনশন দিতে হিমশিম খাচ্ছেন রেলকর্তারা। চলছে ঢালাও বেসরকারীকরণ। কিন্তু কেন্দ্রের বিজেপি সরকারের মন্দির নির্মাণ কর্মসূচিকে সফল করতে রেলও এগিয়ে এল রামমন্দির স্টেশন নির্মাণে!‌

কথিত আছে, রাম জন্মানোর আগেই রচিত হয়েছিল রামায়ণ। বাস্তবে রামমন্দির নির্মাণের আগেই শুরু হয়েছে অযোধ্যা শহরের স্বোয়াঙ্কিতে আধুনিক রেল স্টেশন বানানোর কর্মযজ্ঞ। ২০১৭-১৮ অর্থ বছরেই বরাদ্দ করা হয়েছিল স্টেশন নির্মাণে ৮০ কোটি টাকা। আর এখন আর্থিক মন্দা ভুলে সেই বরাদ্দের পরিমাণ আরও বাড়ানো হল। উত্তর রেলের তরফে টুইট করে জানানো হয়েছে, রামমন্দিরের আদলে আধুনিক সুবিধাসম্পন্ন রেল স্টেশন নির্মাণে খরচ হবে ১০৪ কোটি ৭৭ লাখ টাকা। আগামী জুনেই শেষ হবে প্রকল্পের কাজ। থাকছে যাত্রী নিবাস থেকে শুরু করে তীর্থযাত্রীদের জন্য হরেক সুবিধে। বাড়ানো হচ্ছে টিকিট কাউন্টারও। রেলকর্তারা মন্দির নির্মাণে আধ্যাত্মিক বিষয়টিকেও গুরুত্ব দিচ্ছেন। রেলমন্ত্রী পীযূষ গোয়েলও টুইটে জানিয়েছেন আধ্যাত্মিক ও পৌরাণিক শহর অযোধ্যায় রেল স্টেশনের সংস্কারের কথা। অযোধ্যায় স্টেশন সংস্কারের সিদ্ধান্ত ঘিরে শুরু হয়েছে সমালোচনা। সাধারণ রেলকর্মীরাও ক্ষুব্ধ। কারণ, লকডাউনের অজুহাতে চলছে কর্মী–সঙ্কোচন। বেতন ও পেনশন নিয়েও অনিশ্চয়তা। বন্ধ রেল সম্প্রসারণের একাধিক প্রকল্প। চলছে বেসরকারীকরণের পালা। শিক্ষা, স্বাস্থ্য বা পরিকাঠামোর উন্নয়নের বদলে রামমন্দিরের আদলে স্টেশন তৈরি করতে বাড়তি খরচ নিয়ে প্রশ্ন উঠছে।

TwitterFacebookWhatsAppEmailShare

ভিডিও

আরও পড়ুন

Decorative Ring
Maa Ashchen