দেশ বিভাগে ফিরে যান

চলতি মেয়াদেই ‘এক দেশ, এক ভোট’ কার্যকরের পথে BJP?

September 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘এক দেশ, এক ভোট’-র জিগির তুলেছিল বিজেপি। লোকসভা ভোটের আগে হাওয়া তুললেও, নতুন করে জল্পনা শুরু হল জাতীয় রাজনীতিতে। জানা গিয়েছে, চলতি মেয়াদেই ‘এক দেশ, এক ভোট’ নীতি কার্যকর করতে বদ্ধপরিকর মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার। সূত্রের খবর, এনডিএ সরকারের বর্তমান মেয়াদেই এক দেশ, এক ভোট নীতি চালু হবে। স্বাধীনতা দিবসের ভাষণে এক দেশ, এক ভোটের পক্ষে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। বিরোধী দলগুলি ‘এক দেশ, এক ভোট’কে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী’ বলে দাগিয়েছে।

আরও পড়ুন: ‘এক দেশ, এক ভোট’ নীতি কবে থেকে কার্যকর হচ্ছে?

১০০ দিন পেরিয়েছে এনডিএ মন্ত্রিসভা। বিজেপির সংখ্যাগরিষ্ঠতা না-থাকায় টিডিপি ও জেডিইউ’র কাঁধে ভর করে চলতে হচ্ছে বিজেপিকে। আগের মতো আর একা সিদ্ধান্ত নিতে পারছে না সরকার। সম্পত্তি করে ইনডেক্সেশন, ওয়াকফ বিল, ব্রডকাস্ট বিল; সাম্প্রতিক সময়ে একাধিক ইস্যুতে পিছু হটতে বাধ্য হয়েছে মোদী সরকার।

‘এক দেশ এক নির্বাচন’ নিয়ে  তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেছেন, “এক দেশ, এক নির্বাচন অগণতান্ত্রিক বিজেপির আরেকটি গিমিক মাত্র। হরিয়ানা ও জম্মু-কাশ্মীরের নির্বাচনের সঙ্গে সঙ্গে কেন মহারাষ্ট্র নির্বাচনের তারিখ ঘোষণা করা হল না? এখানে কেন. মহারাষ্ট্র সরকার এই জুন মাসের বাজেটে ‘লড়কি বহিন’ প্রকল্প ঘোষণা করেছে। প্রথম কিস্তি আগস্ট মাসে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছেছিল। দ্বিতীয় কিস্তি অক্টোবরের মাঝামাঝি সময়ে সুবিধাভোগীদের কাছে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। আপনি একবারে তিনটি রাজ্য করতে পারবেন না!” 

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Election, #One Nation One Vote, #modi govt

আরো দেখুন