দেশ বিভাগে ফিরে যান

‘এক দেশ, এক ভোট’ নীতি কবে থেকে কার্যকর হচ্ছে?

March 15, 2024 | 2 min read

‘এক দেশ, এক ভোট’ নীতি কবে থেকে কার্যকর হচ্ছে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘এক দেশ, এক ভোট’ (one nation, one election) নীতি সংক্রান্ত কমিটি বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে তার রিপোর্ট পেশ করেছে। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ram Nath Kovind) নেতৃত্বাধীন এই কমিটি ১৮,৬২৬ পাতার রিপোর্ট তুলে দিয়েছে রাষ্ট্রপতির হাতে। দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে এই রিপোর্ট আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়।

৩২ রাজনৈতিক দলের মধ্যে তৃণমূল সহ আপত্তি ১৫টির। বিভিন্ন হাইকোর্টের প্রাক্তন বিচারপতিদের মধ্যে আপত্তি ৩ জনের। ওয়েবসাইটে জমা পড়া ৫ হাজার ২৩২ মতামতের মধ্যেও আপত্তি ১ হাজার ৩৯৫ জন নাগরিকের। ডাকে আসা ১৫৪ চিঠির মধ্যেও ৪৫ জন জানিয়েছেন হওয়া উচিত নয়। তারপরও জমা পড়ল সুপারিশ। এবং রাজনৈতিক মহলের বিশ্লেষণ, নরেন্দ্র মোদী তৃতীয়বার ক্ষমতায় এলে এই ইস্যুটি অন্তত আর ফেলে রাখবেন না। সেই কারণেই বিপুল আসন নিয়ে একক সংখ্যাগরিষ্ঠতার লক্ষ্যে লড়ে যাচ্ছেন তিনি। কারণ, এই ধরনের প্রস্তাব কার্যকর করানোর জন্য দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতা নিয়ে সংবিধান সংশোধন প্রয়োজন। সেটা হয়ে গেলেই শুরু হবে প্রক্রিয়া।

রিপোর্টে কমিটি নির্দিষ্ট তারিখের উল্লেখ করেনি। তবে জানিয়েছে, সংসদের প্রথম অধিবেশন বসার পর রাষ্ট্রপতি একটি তারিখ দেবেন। তাকে বলা হবে ‘অ্যাপয়েন্টেড ডেট।’ তার পরবর্তী লোকসভার ভোটের সঙ্গেই হবে বাকি নির্বাচন। রাজনৈতিক মহলের মতে, কমিটি যেহেতু চব্বিশের লোকসভা ভোটের আগেই রিপোর্ট দিল, সেইহেতু এই বছরটিকেই ‘অ্যাপয়েন্টেড ডেট’ হিসেবে ধরতে পারে সরকার। সেই হিসেবে পাঁচ বছর পর অর্থাৎ ২০২৯ সালে কার্যকর হবে এক দেশ এক নির্বাচন।

সেক্ষেত্রে পশ্চিমবঙ্গে আগামী ২০২৬ সালে বিধানসভার ভোট হলেও সেই সরকারের মেয়াদ হবে তিন বছর। রাজস্থান, মধ্যপ্রদেশ, কর্ণাটক, ছত্তিশগড়ের মেয়াদ হবে মাত্র এক বছর। কমিটির প্রস্তাব, প্রথমে লোকসভা-বিধানসভা ভোট একসঙ্গে হবে। তার ১০০ দিনের মধ্যে পুরসভা-পঞ্চায়েত। পাঁচ বছর অন্তরই হবে নির্বাচন। তবে তার মধ্যে কোনও সরকার পড়ে গেলে বা ত্রিশঙ্কু হলে শুধুমাত্র তার ভোট হবে। এবং সেই সরকারের মেয়াদও হবে পরবর্তী লোকসভা ভোট পর্যন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#one nation one election, #Ram Nath Kovind

আরো দেখুন