কলকাতা বিভাগে ফিরে যান

জটিল অস্ত্রোপচার করে বৃদ্ধাকে রেহাই দিল এনআরএস

December 1, 2019 | < 1 min read

নাকের ডানদিক থেকে সমানে জল গরিয়ে, রুমাল ভিজে যেত। বিছানায় শুলে জল গড়িয়ে ভিজে যেত বালিশ। অসহায় দিন কাটাচ্ছিলেন বাঁকুড়া জেলার ইন্দাস গ্রামের ৭১ বছরের বৃদ্ধা ভাগীরথী কর্মকার। গত এক বছর ধরে ভুগছিলেন তিনি। বহু চিকিৎসা করেও সারেনি রোগ।

কারণ মস্তিষ্কের জল বা সেরিব্রো স্পাইনাল ফ্লুইড (সিএসএফ) ক্রমশ নাক দিয়ে গড়াচ্ছিল। এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে ইএনটি বিভাগে অস্ত্রোপচারের পর সমস্যা থেকে মুক্তি পান তিনি। ইএনটি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডাঃ মনোজ মুখার্জির নেতৃত্বে নভেম্বর মাসের গোড়ার দিকে অস্ত্রোপচার সফল হয়। দিন দশেক পর রোগীকে ছুটি দেওয়া হয় তাঁকে।

বিভাগীয় চিকিৎসকরা জানান, এভাবে ফ্লুইড বেরিয়ে আসতে থাকলে ব্যাকটিরিয়ার সংক্রমণে মস্তিষ্কে মেনিনজাইটিস হয়ে রোগী কোমায় চলে যেতে পারতেন, হতে পারতো মৃত্যুও। আগে এই ধরনের অস্ত্রোপচার মস্তিষ্ক কেটে করা হত। এতে জটিলতা ও ঝুঁকি বেশী।  ঘ্রাণ শক্তির নার্ভের ক্ষতি, মস্তিষ্কের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়ে পক্ষাঘাতের সৃষ্টি হয়।

মনোজবাবু বলেন, আমরা প্রথম এই অস্ত্রোপচার করলাম।  অস্ত্রোপচারে সহায়তা করেন চিকিৎসক অর্পিতা মোহান্তি, সোহিনী চক্রবর্তী, উজ্জয়িনী মুখার্জি। চিকিৎসকদের ধন্যবাদ জাজান রোগী।

TwitterFacebookWhatsAppEmailShare

আরো দেখুন