স্বাস্থ্য বিভাগে ফিরে যান

পাঁচ মিনিটেও কমানো যায় মেদ

January 1, 2020 | < 1 min read

সময় লাগবে মাত্র পাঁচ মিনিট, তাতেই সরবে রোগ, কমবে মেদ। রোজ অনেকটা সময় না পেলেও অন্তত ৫-১০ মিনিট সময় বার করে রাখুন নিজের জন্য। পাঁচ মিনিটের দৌড়ও শরীরের যা যা উপকার করতে পারে, তা জানলে এই সময়টুকুকেই শরীরের মেরামতির জন্য বেছে নিতে পারেন স্বচ্ছন্দে।


শুনতে পাঁচ মিনিট হলেও পাঁচ মিনিট দৌড় নেহাত কম শ্রমের কাজ নয়। এর প্রভাবে শরীরে কী কী উপকার হতে পারে রইল তার হিসেব।


মেজাজ-মর্জি: সারা দিনের কাজের চাপ, মানসিক উদ্বেগ, ডেডলাইনের চাপ সবটাই নিমেষে হাওয়া হয়ে যেতে পারে এই পাঁচ মিনিটের দৌড়ে। মানসিক স্বাস্থ্যকে তরতাজা রেখে মেজাজ-মর্জিকে ভাল রাখার অন্যতম দিক এই দৌড়।


ক্যালোরি ঝরা: রোজের পাঁচ মিনিটের দৌড় অতিরিক্ত সমস্ত ক্যালোরি ঝরিয়ে দিতে পারে না ঠিকই। তবে গা-ঘামানো দৌড়ে কিছুটা পারে তো বটেই।


রক্তে শর্করা: রোজ পাঁচ মিনিটের দৌড় রক্তে শর্করা জমতেও বাধা দেবে।


ঘুম: অনিদ্রা, কম ঘুমের ঝঞ্ঝাটও অনেকটা এড়াতে পারেন পাঁচ মিনিটের এই দৌড়ে। শরীরে রক্ত চলাচল আগের চেয়ে বাড়ে বলে এর ফলে ঘুমও হয় ভাল।


রক্তচাপ নিয়ন্ত্রণ: প্রতি দিনের দৌড় রক্তনালীর প্রাচীরে চাপ কম রাখতেও সাহায্য করে, ফলে রক্তচাপ বাড়ে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #Fitness, #Wellness, #Phisical Excercise, #Gym, #Running, #Morning Walk

আরো দেখুন