বিবিধ বিভাগে ফিরে যান

সিন্ধুলিপি পাঠোদ্ধার হল বাংলার প্রযুক্তিবিদের হাত ধরে

January 4, 2020 | < 1 min read

সিন্ধু লিপি পাঠোদ্ধার করা এতদিন ছিল কল্পনাতীত। অনেকে চেষ্টা করে বিফল হয়েছেন কারণ এই লিপি পাঠোদ্ধার করা মিশরীয় লিপির থেকেও কঠিন। বাংলার এক তথ্যপ্রযুক্তিবিদ এই অসাধ্য সাধন করেছেন। বহতা অংশুমালি মুখোপাধ্যায় সবসময় এই লিপি নিয়ে উৎসাহী ছিলেন। তাঁর অসামান্য ইচ্ছাশক্তি তাঁকে এই স্রোতের উল্টোদিকে গিয়েও সফলতা এনে দিয়েছে।

বহতা অংশুমালি মুখোপাধ্যায়ের করা গবেষণার কথা এই বছরের নেচার পত্রিকায় প্রকাশিত হয়েছে। তাঁর কথা অনুসারে, এই লিপি পড়তে অনেক রকম পদ্ধতি অবলম্বন করতে হয়েছে যার অনেকগুলি বিজ্ঞান সমর্থন করে না। অনেকগুলির পদ্ধতি একে অপরের বিপরীত। বহতা অংশুমালি মুখোপাধ্যায় বিভিন্ন প্রমাণের মাধ্যমে বিভিন্ন সঙ্কেতের তফাৎ খোঁজেন। তাঁর মতে তাঁর এই গবেষণা এই লিপি পাথোদ্ধার করতে অনেক সাহায্য করবে।

বহতা অংশুমালি মুখোপাধ্যায়ের স্বামী একজন বিজ্ঞানী। স্বামীর মাধ্যমে এক গণিতজ্ঞ রণজয় অধিকারির সঙ্গে তাঁর আলাপ হয়। এবং রণজয়ের সঙ্গে এই প্রকল্পে কাজের সুযোগ পান।

২০১৫ সালে অফিস থেকে তিনি এক মাসের ছুটি নেন এবং জাভার বিষয়ে বিশদে শেখেন। এরপর অফিস থেকে অবসর নিয়ে তিনি দুটি গবেষণাপত্র তৈরী করেন ১০ মাসে। প্রথম গবেষণাপত্র ছিল এই লিপির গঠনগত দিক নিয়ে ছিল। অন্যটি ছিল এই লিপির ধরণ নিয়ে গবেষণা। তাঁর এই গবেষণা ২০১৯ সালে প্রকাশিত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#সিন্ধুলিপি, #সিন্ধুলিপি পাঠোদ্ধার, #বহতা অংশুমালি মুখোপাধ্যায়, #গবেষণা

আরো দেখুন