কলকাতা বিভাগে ফিরে যান

ডোভার লেন – রাগের মূর্ছনায় মাতবে কলকাতা

January 5, 2020 | 2 min read

ছবি সৌজন্যেঃ kolkatatoday

রাগসঙ্গীত এক কঠিন সাধনা। তাই তাকে বাঁচিয়ে রাখতে পৃষ্ঠপোষক ও সংবাদমাধ্যমের সমর্থন সমান জরুরি। সেই কাজটাই করে চলেছে ডোভার লেন মিউজিক কনফারেন্স। গত ৩রা জানুয়ারী, মধ্য কলকাতার এক অভিজাত ক্লাবে দ্য ডোভার লেন মিউজিক কনফারেন্স আয়োজিত সাংবাদিক সম্মেলনে এই আবেদন রাখেন বিশিষ্ট কণ্ঠশিল্পী অজয় চক্রবর্তী।

তিনি জানান, শিশু-কিশোরদের মধ্যে সঙ্গীত চেতনা ছড়িয়ে দেওয়াই তাঁর মূল লক্ষ্য। বিশিষ্ট তবলাবাদক সমর সাহার কথায়, ‘এই সম্মেলনে অনুষ্ঠান করার সুযোগ পেলে নতুন শিল্পীদের আত্মবিশ্বাস কয়েক গুণ বেড়ে যায়।’ উদ্যোক্তাদের পক্ষে দুই শিল্পপতি, এ কে চন্দ্র ও সঞ্জয় বুধিয়া ঐক্যসাধনে সঙ্গীতের ভূমিকার কথা স্মরণ করিয়ে দেন।

শহরবাসীর বহু প্রতীক্ষিত, সারারাতব্যাপী এই সঙ্গীত সম্মেলন এ বার ৬৮তম বছরে পড়ল। নজরুল মঞ্চে এটি অনুষ্ঠিত হবে আগামী ২২ থেকে ২৫ জানুয়ারি। প্রথম দিন ‘সঙ্গীত সম্মান’ প্রদান করা হবে বিশিষ্ট সরোদশিল্পী আশিস খানকে।

এ বারের বিশিষ্ট শিল্পীদের মধ্যে থাকছেন যশরাজ, হরিপ্রসাদ চৌরাসিয়া, অজয় চক্রবর্তী, রাশিদ খান, অশ্বিনী ভিদে, জয়ন্তী কুমারেশ, আমান আলি বঙ্গাশ, ভেঙ্কটেশ কুমার এবং এল শঙ্কর। এ ছাড়া সম্মেলক যন্ত্রসঙ্গীত উপস্থাপনা করবেন অনুরাধা পালের ‘স্ত্রীশক্তি’ এবং ভিকু বিনয়াক্রমের ‘রিদম কোয়ার্টেট’।

বিশিষ্ট তবলাবাদক শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাগসঙ্গীতের ভবিষ্যৎ উজ্জ্বলই। কারণ আগের কিছু সঙ্গীত সম্মেলন বন্ধ হয়ে গেলেও তাদের জায়গায় উঠে এসেছে বহু নতুন অনুষ্ঠান। এর পিছনে প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি রয়েছে স্বপন চৌধুরী, তেজেন্দ্রনারায়ণ মজুমদার, কুশল দাসের মতো জনপ্রিয় শিল্পীদের আগ্রহও।’

শুভঙ্করের মতে, সব সময় পৃষ্ঠপোষকদের অপেক্ষায় বসে না থেকে বৈঠকের ধাঁচে স্বল্প সময়সীমার সঙ্গীত অনুষ্ঠান আয়োজন হওয়া জরুরি। এতে নবীন শিল্পীরা যেমন আত্মপ্রকাশের মঞ্চ পান, ঠিক তেমন ভাবেই তৈরি হয় নতুন শ্রোতা। তিনি জানালেন, ১৫ বছর ধরে রাজ্যের বিভিন্ন জেলায় এবং বিদেশে এই ধরনের অনুষ্ঠান আয়োজন করে আসছে তাঁর সংস্থা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata Music Conference, #Classical Music, #Pt Ajoy Chakraborty, #Pt Hariprasad Chaurasia, #Pt Jasraj

আরো দেখুন