পেটপুজো বিভাগে ফিরে যান

কফি হাউসের আড্ডাটা আজ নতুন ঠিকানায়

January 5, 2020 | 3 min read


“কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই, কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই”

সত্যিই কি হারিয়ে গেছে চিরাচরিত বাঙালির আড্ডা? না, বরং নতুন মোড়কে একই ভাবে রয়ে গেছে আড্ডাপ্রিয় বাঙালি। কফি হাউসের জায়গায় নতুন সাজে, নতুন নামে এসেছে ক্যাফেটেরিয়া। বিকেলগুলো এখনো ততটাই সোনালি। কিন্তু এখন সেই বিকেল কফি হাউসে নয়, ক্যাফেটেরিয়ায় নামে।

কলকাতার যুব সমাজের ঠান্ডা-গরম জীবনের সাথেই তাল মিলিয়েই আড্ডা চলে একের পর এক ঠান্ডা বা গরম কফিতে। আড্ডা মারতে আর কফি হাউস যাওয়ার প্রয়োজন নেই; কলকাতার ওলিতে-গলিতেই এখন গজিয়ে উঠেছে অজস্র ক্যাফে। আমেজটা অনেকটাই পাড়ার চায়ের দোকানের আড্ডার মতো কিন্তু অনেকটাই বেশি চকচকে মোড়কে।

দেখে নেওয়া যাক কলকাতার কিছু সুখ্যাত ক্যাফে:

ছবি সৌজন্যেঃ zee news

ক্যাফে পজিটিভ
ভারতের প্রথম এইচআইভি আক্রান্তদের দ্বারা চালিত ক্যাফেটেরিয়া। গোটা দেশের মধ্যে প্রথম কলকাতাই বাড়ালো মানবতার হাত। কলকাতার যোধপুর পার্কের এই ক্যাফেটেরিয়ার প্রত্যেক সদস্যই এইচআইভি পজিটিভ। নিজেদের বিকেলের আড্ডার জন্যে যথেষ্ট অনুকূল পরিবেশ রয়েছে এই ক্যাফেটেরিয়াতে।

ছবি সৌজন্যেঃ tripadvisor

দ্য বাইকার্স ক্যাফে
একটু অন্য আঙ্গিকের এই ক্যাফের অন্দরসজ্জা মন টানবেই বাইকপ্রেমীদের। শম্ভুনাথ পন্ডিত হাসপাতালের খুব কাছে এলগিন রোডে অবস্থিত এই ক্যাফেতে বিভিন্ন বিদেশি কুইজিনের সাথেই রয়েছে ভেগানদের জন্যেও খাবারের সুব্যাবস্থা। সবরকম অভ্যেস এবং পছন্দের মানুষেরই আড্ডার ঠিকানা হতেই পারে এই ক্যাফে।

ছবি সৌজন্যেঃ whatshot

দ্য হুইস্টলিং কেটল্
এই ক্যাফের খাবার ও পরিবেশের কারনে এই ক্যাফে, ক্যাফে প্রেমীদের মাঝে যথেষ্ট জনপ্রিয়। নিরামিষাশীরাও নিঃসংশয়ে চলে আস্তে পারেন এই ক্যাফেতে। গোলপার্কে, মৌচাক মিস্টান্ন ভান্ডারের খুব কাছেই এই ক্যাফেতে বন্ধুদের সাথে একটি স্বরনালি সন্ধ্যে কাটিয়েই আসতে পারেন।

ছবি সৌজন্যেঃ tripadvisor

মাড – ক্লে কফি এন্ড মোর
রাসবিহারির এই ক্যাফেতে সাধ্যের মধ্যেই রয়েছে ঘরোয়া পরিবেশ। কফি, চা এবং টা যখন সবকিছুই বাজেটের মধ্যে হয়, তার থেকে ভালো কি হতে পারে! তাই কলেজ পড়ুয়াদের এক পছন্দের ঠিকানা। দেবব্রত বিশ্বাসের বাড়িতে গড়ে ওঠা এই ক্যাফেতে আছে ইতিহাসের হাতছানিও।

ছবি সৌজন্যেঃ justdial

আবার বৈঠক
নামেই যখন বাঙালিয়ানা, স্বাদে তো থাকবেই। বাঙালি ছোঁয়ায় এই ক্যাফেতে করতে পারেন ব্রিটিশ, কন্টেম্পুরারি এবং ফিউশান ব্রেকফাস্ট। যোধপুর পার্কে অবস্থিত এই ক্যাফেও হতে পারে আড্ডাপ্রেমীদের অন্যতম ঠিকানা। উপরি পাওনা, ফেলুদা থিম।

ছবি সৌজন্যেঃ visitmode

ওয়াইজ আউল
হিন্দুস্থান পার্কের এই ক্যাফে প্রাতরাশের জন্য বিখ্যাত। কন্টিনেন্টাল ব্রেকফাস্টই হোক বা বিকেলে কফির সাথে আড্ডা, ওয়াইজ আউল কলকাতার ক্যাফে কালচারের এক অবিস্মরণীয় নাম। এই ক্যাফেতে ধুমপানকারীদের কথা ভেবে রয়েছে স্মোকিং জোন। হুইল চেয়ারের সুব্যাবস্থাও রয়েছে।

ছবি সৌজন্যেঃ traveltriangle

প্যারিস ক্যাফে
কলকাতায় বসে প্যারিসের ছোঁয়া এবং স্বাদ পেতে চলে যান সল্টলেক, সেক্টর ফাইভের প্যারিস ক্যাফেতে। প্যারিস ব্রেকফাস্ট, কফির সাথেই পেয়ে যাবেন মন ভরানো বিভিন্ন স্বাদের কেক। এখানকার রেইনবো কেক খুব বিখ্যাত।

ছবি সৌজন্যেঃ hotchpotchh

রোস্টারী কফি হাউস
গড়িয়াহাট হিন্দুস্থান পার্কের সাউথ ইন্ডিয়ান ক্লাবে অবস্থিত এই ক্যাফেতে পাওয়া যাবে রাজকীয়তার স্বাদ। এই ক্যাফের রাজকীয় অন্দরসজ্জা চিরাচরিত ক্যাফেগুলো থেকে একটু আলাদা। ছাদের নীচে এবং খোলা আকাশের নীচে দুজায়গাতেই বসার সুবিধা রয়েছে এই ক্যাফেতে। নতুন, ভিন্ন স্বাদের কফি খেতে হলে চলে আসুন এখানে।

ছবি সৌজন্যেঃ justdial

ব্লু মাগ
যোধপুর পার্কের সুসজ্জিত এই ক্যাফেতে ভেতরে এবং বাইরে বসার সুযোগ রয়েছে। চা কফির অনবদ্য স্বাদের সাথে রয়েছে, সুস্বাদু খাবার। কমবয়সী ছেলেমেয়েদের নতুন ঠেক বলতে এখন ব্লু মাগ ক্যাফে।

ছবি সৌজন্যেঃ justdial

8th Day ক্যাফে ও বেকারি
এখানকার কফি খুব জনপ্রিয়। অন্দরসজ্জাও খুব বাহারি, আছে পেশাদারিত্বের ছোঁয়া। সকালবেলা প্রাতরাশ সারতে সারতে একটা বই পড়া কিংবা ব্রাঞ্চ এর অছিলায় ক্লায়েন্ট মিটিং – এই ক্যাফেই আদর্শ গন্তব্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Coffee House, #Bengali Cafe

আরো দেখুন