কলকাতা বিভাগে ফিরে যান

পথদুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা কমল শহরে

January 8, 2020 | 2 min read

ছবি সৌজন্যেঃ quora

পথদুর্ঘটনায় কলকাতায় মৃ্ত্যুর সংখ্যা কমল অনেকটাই। ২০১৬-য় শহরে পথদুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ৪০৭ জন। ২০১৭-য় সংখ্যাটা দাঁড়ায় ৩২৯-এ এবং ২০১৮-য় আরও কমে গিয়ে হয় ২৯৪। ২০১৯-এ এই সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে দাঁড়িয়েছে ২৬৭-তে। এদিন কলকাতা পুলিশের তরফে এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। সঙ্গে এ-ও বলা হয়েছে যে, ২০১৮ থেকে ২০১৯ এর পথদুর্ঘটনায় মৃত্যুর যে সংখ্যা কমেছে তা কলকাতা পুলিশের ইতিহাসে সর্বনিম্ন।

মৃ্ত্যু হয়নি এমন পথদুর্ঘটনার সংখ্যাও কমেছে অনেক। কলকাতা পুলিশের তরফে সেই পরিসংখ্যান প্রকাশ করে বলা হয়েছে, ‘২০১৬-য় সংখ্যাটা ছিল ৩১৮২। সেটা ২০১৭-য় কমে হয়েছিল ২৫৫৯। আর ২০১৮-য় আরও কমে ২১৮২। গত বছরে আরও অনেকটা কমে দাঁড়িয়েছে ২০১২-য়।’

২০১৬-য় ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রকল্পের সূচনার পর থেকে প্রতি বছরেই পথদুর্ঘটনার সংখ্যা নিম্নগামী হয়েছে শহরে। তবে সবথেকে তাক লাগানোর বিষয়টি হল, ২০১৮-য় ৫০ জন হেলমেটহীন বাইকচালক পথদুর্ঘটনায় মারা গিয়েছিলেন বা আহত হয়েছিলেন। ২০১৯-এ সেই সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ২০-তে। এমনতর সাফল্যে কলকাতা পুলিশের তরফে বলা হয়েছে, ‘পরিসংখ্যানেই স্পষ্ট, বছরভর আমাদের লাগাতার নাকা-তল্লাশি এবং পথসচেতনতার প্রচার-কর্মসূচীতে আশাতীত ফল মিলেছে। ‘

গত বছরের শুরুতেই শহরে পথদুর্ঘটনা আগের থেকে আরও কমাতে কলকাতা ট্রাফিক পুলিশের তরফে সুনির্দিষ্ট পরিকল্পনা করা হয়েছিল। মূলত যে বিষয়গুলির উপর জোর দেওয়া হয়েছিল সেগুলি হল– দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে ট্রাফিক আইন ভঙ্গকারীদের উপর কড়া নজরদারি, অতিরিক্ত গতির জন্য দুর্ঘটনা কমাতে সিসিটিভি এবং স্পিড ক্যামেরা দিয়ে কিছু নির্দিষ্ট রাস্তায় ২৪x৭ প্রযুক্তি- প্রহরা, সিগন্যাল-ব্যবস্থার যথাসাধ্য আধুনিকীকরণ, কলকাতা পুলিশের ট্রাফিক ট্রেনিং স্কুলে দুর্ঘটনায় জড়িয়ে পড়া বাস-অটো-ট্যাক্সির চালকদের বিশেষ প্রশিক্ষণ এবং অতি অবশ্যই পথসচেতনতা নিয়ে তিনশো পঁয়ষট্টি দিনের বিরামহীন প্রচার।

ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরো-র বিচারে কিছুদিন আগেই কলকাতা দেশের নিরাপদতম শহরের মর্যাদা পেয়েছে। পথনিরাপত্তার ক্ষেত্রেও শহর কলকাতা যে দেশে অগ্রগণ্য, তা পরিসংখ্যানই বলে দিচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Road Accident, #Kolkata Traffic

আরো দেখুন