উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

মহিলা চা–‌শ্রমিকদের আয় বাড়াতে রঙিন মাছের চাষ শেখাচ্ছে বেনফিশ

January 9, 2020 | < 1 min read

চা–‌বাগানের মহিলা শ্রমিকদের পাশে দাঁড়াল রাজ্য মৎস্য দপ্তরের ‘‌বেনফিশ’‌। বিকল্প জীবিকা হিসেবে মহিলা শ্রমিকদের রঙিন মাছ চাষের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে তারা। তাঁদের মাছের চারা কিনে দেওয়া এবং চাষের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরীতেও আর্থিক সাহায্য করছে বেনফিশ। 

মাছ বড় হওয়ার পর কোথায় সেই মাছ বিক্রী করা হবে সেই বাজারের সন্ধান দেওয়ার পাশাপাশি প্রয়োজনে বেনফিশও এই মাছ কিনে শিলিগুড়ি–সহ রাজ্যের অন্য জায়গায় বিক্রী করবে। ইতিমধ্যেই দার্জিলিং জেলার ফাঁসিদেওয়ায় গয়াগঙ্গা টি এস্টেটের কমলা বাগানে গত বছর আগস্টে এই প্রকল্পটির একটি ‘‌পাইলট প্রজেক্ট’‌ গড়ে তোলা হয়েছে। যা নিয়ে যথেষ্টই উৎসাহিত শ্রমিকরা। এবার বাকি চা–‌ বাগানগুলিতেও এই প্রকল্পটি চালু করতে চায় বেনফিশ। নেওয়া হচ্ছে উদ্যোগ।

গয়াগঙ্গা টি এস্টেটে যে সমবায় সমিতির সদস্যরা এই চাষ করছেন তার নাম ‘‌মাধবিতা রঙিন মাছ চাষ মহিলা সমবায় সমিতি’‌। বেনফিশের এক আধিকারিক জানিয়েছেন, মাছ চাষের জন্য ৪৫ জন মহিলা সদস্যকে ২৫টি করে চৌবাচ্চা তৈরী করে দেওয়ার পাশাপাশি প্রশিক্ষণও দেওয়া হয়েছে। ওই আধিকারিক জানিয়েছেন, বিষয়টি নিয়ে যথেষ্টই উৎসাহিত তাঁরা।

চা–‌বাগানে মহিলা শ্রমিকদের সংখ্যা সবসময় বেশী। এঁরাই মূল কাজটা করেন। সংসার চালাতেও নির্ভর করতে হয় এই মহিলাদের রোজগারের ওপর। ফলে কোনও কারণে যদি বাগান বন্ধ হয়ে যায়, তবে গোটা সংসারটাই দুরবস্থার মধ্যে পড়ে। সেকথা মাথায় রেখেই বেনফিশ ঠিক করে এই শ্রমিকদের অন্য কিছু শিখিয়ে বিকল্প রোজগারের রাস্তা দেখাতে হবে। ঠিক হয় রঙিন মাছের চাষের প্রশিক্ষণ দেওয়া হবে। কারণ, অল্প জায়গাতেই এই মাছের চাষ করা যায়। এর একটা ভাল বাজারও আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tea Garden Workers, #Benfish

আরো দেখুন