স্বাস্থ্য বিভাগে ফিরে যান

মানসিক রোগের চিকিৎসায় গান এসএসকেএমের

January 9, 2020 | < 1 min read

ছবি সৌজন্যেঃ teenvogue

কেউ মানসিক রোগের ছোবলে অন্ধ হয়ে গিয়েছিলেন। কারও অসাড় হয়ে গিয়েছিল হাত-পা । কারও আবার চোখ থেকে জলের বদলে বেরোচ্ছিল রক্ত । কেউ আবার অন্যের স্বামীকে নিজের ভেবে আদর করার মতো বিচিত্র রোগে আক্রান্ত হয়েছিলেন। কেউ পুরুষ দেখলেই খুলে ফেলতেন জামাকাপড় । এঁরা প্রত্যেকেই মানসিক রোগের শিকার। কিন্তু চিকিৎসা করিয়ে এখন সুস্থ। “মনের মেলা’ উপলক্ষে এঁরা প্রত্যেকেই পিজি হাসপাতালে আসছেন। মনের রোগের চিকিৎসার প্রয়োজনীয়তা নিয়ে দর্শকদের বোঝানোর চেষ্টা করবেন।

মনের রোগ এখন মহামারীর আকার নিয়েছে । ২০১৬ সালের হিসাব অনুযায়ী প্রায় ৩৪ শতাংশ মানসিক অসুখে আক্রান্ত। ঘরে ঘরে অবসাদ । আট থেকে আশি হতাশায় ডুবে। এই পরিস্থৃতিতে বাংলার মানুষদের সচেতন করতে চারদিন ব্যাপী মানসিক রোগ নিয়ে এক অভিনব মেলার আয়োজন করল পিজির “ইনস্টিটিউট অফ সাইকিয়াট্রি’। ৯ জানুয়ারি থেকে ১১ জানুয়ারি পর্যন্ত চলবে “কলকাতা মেন্টাল হেলথ ফেয়ার ২০২০”। ৩৪টি স্টল থাকছে। দেশ-বিদেশের স্বনামধন্য মনোরোগ বিশেষজ্ঞরা হাজির থাকছেন।

এই মনের মেলায় বিভিন্ন মেডিক্যাল কলেজ, নার্সিং স্কুল এবং সাধারণ স্কুল অংশগ্রহণ করবে। এখানে মানসিক রোগে আক্রান্তদের মূল্যায়ন ও পরীক্ষা করা হবে। তারপর প্রয়োগ করা হবে ওষুধ। মেলায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা অংশ নিচ্ছে। থাকছে “স্টেট লিগাল এইড ফোরাম”, নেশা ছাড়ানোর ব্যাপারে কাজ করা কিছু স্বেচ্ছাসেবী সংস্থা।

অসবাদ নিয়ে সচেতনতা বাড়াতে মননের অসুখ নিয়ে গানও তৈরী করেছে ‘আইওপি’। সাগরদিঘির চিকিৎসক ডা. অরিন্দম দত্ত গানটি লিখেছেন ও সূর করেছেন। মিউজিক করেছে ‘জোয়ার’ ব্যান্ড। মনের রোগ নিয়ে সচেতনতায় সেই গানই হয়ে উঠবে প্রধান অস্ত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#SSKM, #Mental Health, #Kolkata

আরো দেখুন