দেশ বিভাগে ফিরে যান

বিদেশের মাটিতে অস্বস্তির মুখে ভারতীয়

January 10, 2020 | 2 min read


নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে সরব হয়েছে গোটা দেশ। অভিনেতা থেকে লেখক বাদ যাননি কেউই। প্রতিবাদে সামিল হয়েছেন প্রবাসী বাঙালিরাও। একটি গনতান্ত্রিক দেশের ধর্ম নিরপেক্ষতাকে বজায় রাখার লড়াইয়ে গোটা দেশ জোট বেঁধে লড়ছে। 

রাস্তা থেকে সংসদ, টেলিভিশন থেকে সোস্যাল মিডিয়া – এই লড়াইয়ের আঁচ পাওয়া যাচ্ছে সর্বত্র। ইন্টারনেটের যুগে গোটা দুনিয়ার খবর এখন হাতের মুঠোয়। ঠিক সে ভাবেই এ দেশের সব খবরই যাচ্ছে গোটা বিশ্বের কাছে। কি বার্তা যাচ্ছে তাদের কাছে দেশ সম্মন্ধে! তার খানিকটা আভাস পেলেন থাইল্যান্ড ভ্রমনে যাওয়া এক ভারতীয়।

https://www.facebook.com/kishmari/posts/10220995991913482

থাইল্যান্ড থেকে ফিরে সে অভিজ্ঞতার জানিয়েছেন কিশোর ভি মারিওয়ালা। একটি প্রমোদতরী ভাড়া নিতে একটি সংস্থার অফিসে যান। প্রথমেই রিসেপসানিস্ট জানতে চান তিনি ভারতীয় হিন্দু কি না। নিশ্চিত হলে রিসেপসানিস্ট ম্যানেজারকে ডাকেন, আর ম্যানেজার এসে যা বলেন তাতে মারিওয়ালার লজ্জায় মিশে যাওয়ার যোগাড়। 

ম্যানেজার এসে জানান তাদের সব চালকই অন্য তরীতে নিযুক্ত। একজন মাত্র চালক ফাঁকা রয়েছেন। কিন্তু তিনি মুসলিম। ম্যানেজার জানতে চান মারিওয়ালার তাতে সমস্যা আছে কি না। ম্যানেজারের এহেন প্রশ্নের কারণ জানতে চাইলে তিনি মারিওয়ালাকে জানান যে ভারতে আজকাল যা হচ্ছে তা তিনি কাগজ পড়ে জেনেছেন। হিন্দুরা নাকি মুসলিমদের একেবারেই সহ্য করতে পারছে না। তা নিয়েই তারা চিন্তিত। 

একথা শুনে লজ্জায় মাথা নীচু হয়ে যায় মারিওয়ালার। ফিরেই সোস্যাল মিডিয়ায় জানান এই অভিজ্ঞতার কথা। খুব অল্প সময়েই ভাইরাল হয়ে যায় পোস্টটি। বাকিরাও এই পোস্টে দেশের এই ভাব মূর্তির জন্যে মোদি-শাহকেই দায়ী করে ক্ষোভ উগড়ে দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAA Effect, #Kishore V. Mariwala, #Thiland

আরো দেখুন