কলকাতা বিভাগে ফিরে যান

কমছে অপরাধের হার, কলকাতা এখন আরও নিরাপদ

January 10, 2020 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Anisha Das

২০১৭-র অপরাধের খতিয়ানের নিরিখে দেশের নিরাপদতম শহর হয়েছিল কলকাতা। ২০১৮-তে অপরাধের সংখ্যা আরও কমল শহরে। কমেছে অপরাধের হারও।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) সর্বশেষ তথ্য অনুযায়ী, অপরাধের হারের নিরিখে দেশের মধ্যে নিরাপদতম মেট্রো শহরের তালিকায় শীর্ষে রয়েছে কোয়েম্বাটোর। ২০১৮-তে সেখানে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় দায়ের হওয়া মামলার সংখ্যা অনুযায়ী অপরাধের হার ছিল ১৩৪.৪, কলকাতায় এই হার ১৩৯.৫। অপরাধের হারের নিরিখে অল্পের জন্য তালিকায় দ্বিতীয় স্থানে চলে এলেও লালবাজারের কর্তাদের কাছেসবচেয়ে আশার কথা, অপরাধের গ্রাফ ক্রমশ কমছে।

গত তিন বছরের তুলনামূলক পরিসংখ্যান অনুযায়ী, ২০১৬-য় কলকাতায় মোট অপরাধের সংখ্যা ছিল ২২,৫১৯। ২০১৭-তে তা কমে হয়েছিল ১৯,৯২৫। ২০১৮-য় সেটা আরও কমে হয়েছে ১৯,৬৮২। কমেছে খুন, ডাকাতি, ধর্ষণের মতো মারাত্মক অপরাধের ঘটনাও। ২০১৭-এর ১,২৩১ থেকে সংখ্যাটা এক বছরে কমে হয়েছে ১,২১২।

মহিলাদের নিরাপত্তার জন্যও বেশ কয়েকটি নতুন পদক্ষেপ করা হয়েছে। রাতের শহরে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে নতুন টহলদারি বাহিনী নামানো হয়েছে। এ ছাড়াও ‘বন্ধু’ অ্যাপে বিশেষ প্যানিক বাটনও চালু করা হয়েছে। যে কোনও জরুরি পরিস্থিতিতে কোনও মহিলা সেই বাটন টিপলেই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ব্যবস্থা নেবে পুলিশ। 

মহিলাদের উপর ঘটা বিভিন্ন অপরাধের তদন্ত যত দ্রুত সম্ভব শেষ করে চার্জশিট দেওয়ার জন্য সংশ্লিষ্ট থানা ও গোয়েন্দা বিভাগের অফিসারদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। মহিলাদের উপর অপরাধের তদন্তে যত বেশি সংখ্যায় মহিলা অফিসারদের নিয়োগ করারও ব্যবস্থা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Safest City, #National Crime Record Bureau, #Kolkata

আরো দেখুন