কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় আন্তর্জাতিক বাঙালি সম্মেলন এই মাসে

January 11, 2020 | 2 min read

ছবি সৌজন্যেঃ eaajkaal

কলকাতায় এই প্রথম হতে চলেছে আন্তর্জাতিক বাঙালি সম্মেলন। ২৩ থেকে ২৫ জানুয়ারি বিধাননগরের ইজেডসিসি-তে। যুক্তরাষ্ট্র আমেরিকা, কুয়েত, সৌদি আরব, অস্ট্রেলিয়া থেকে শ’খানেক অনাবাসী বাঙালি যোগ দেবেন এই সম্মেলনে । এ দেশের বাঙালিরাও আসছেন নানা শহর থেকে। 

“বাংলা ওয়ার্ল্ডওয়াইড ডট কম” পোর্টালের এই অভিনব উদ্যোগে তাঁরা পাশে পেয়েছেন বাংলার কৃতী মানুষদের। তাঁরা সবাই আগ্রহী বাংলা ভাষা, বাংলা সংস্কৃতিকে পৃথিবীব্যাপী ছড়িয়ে দিতে । বিশেষ করে, অনাবাসী নবীন প্রজন্মকে শিকড়ের স্বাদ দিতে চান এনারা।

এ ব্যাপারে বাংলাদেশকে পাশে পেয়ে আরও উৎসাহী উদ্যোক্তারা। বাংলাদেশের যোগাযোগ মন্ত্রী মুস্তাফা জবূর এই সম্মেলনে আসবেন বলে জানিয়েছেন। প্রতিবেশী দেশের সরকার তো বটেই, বহু বেসরকারি সংস্থাও উৎসাহ দেখিয়েছে বাংলা ওয়ার্ল্ডওয়াইড -এর পক্ষ থেকে সৌম্যব্রত দাস জানিয়েছেন, বিশ্বের ৫৪টি দেশের বাঙালিরা তাঁর ইন্টারঅ্যাক্টিভ পোর্টালে তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। ফলে আশা করা যায়, ভবিষ্যতে আরও অনেক প্রবাসী যোগ দেবেন বাঙালী সম্মেলনে।

গত বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন এ রাজ্যের বিভিন্ন ক্ষেত্রের প্রথিতযশা মানুষেরা। জানা গেল, শিক্ষা, স্বাস্থ্য, সাহিত্য, সংস্কৃতি, বাণিজ্য-সব বিষয়েই আলোচনা হবে সন্মেলনে। এক দিকে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটির উপাচার্য ড. সৈকত মৈত্র বাঙালীর শক্তিকে সন্নিহিত করার কথা যেমন বললেন, তেমনই সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির আচার্য সত্যম রায়চৌধুরী জোর দিলেন বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার ওপর। স্বাভাবিক ভাবেই এল নর্থ আমেরিকান বেঙ্গলী কনফারেন্সের প্রসঙ্গ, যেখানে প্রতি বছর মার্কিন মুলুকের কোনও শহরে বসে প্রবাসী বাঙালির মিলনমেলা । সেভাবেই তিনটি দিন বাংলাকে ভালবেসে এক সঙ্গে কাটানোর সুযোগ এনে দিচ্ছে কলকাতার বাংলা ওয়ার্ল্ডওয়াইড ।

ইতিমধ্যেই এই পোর্টালের সঙ্গে যুক্ত রয়েছেন ড. পবিত্র সরকারের মতো শিক্ষাবিদ। তিনি চালু করেছেন বাংলা ভাষা শেখার অনলাইন টিউটোরিয়াল। ৩০টি এপিসোডে বাংলা বলা ও লেখা শিখতে পারবে ছেলেমেয়েরা । বিশ্ব জুড়ে ছড়িয়ে-থাকা ৩০ কোটি বাঙালীর নিজস্ব প্ল্যাটফর্ম বাংলা ওয়ার্ল্ডওয়াইড আয়োজিত বাঙালী সম্মেলনে রোজ হবে আলোচনাসভা, থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভূরিভোজ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #First Bengali Conference

আরো দেখুন