বিবিধ বিভাগে ফিরে যান

স্লোগানের সঙ্গে মিমেও বিদ্ধ মোদী

January 12, 2020 | 2 min read

টুইটার থেকে সংগৃহীত মিম

নদীতে সাঁতার কাটছেন তিনি। চাপ দাড়ি। চোখে চশমা। পাশে লেখা, ‘হি নোজ হু আর অন দ্য স্ট্রিট’।

রাস্তায় যাঁরা, ফেসবুকের দেওয়াল ছেয়ে গিয়েছে তাঁদেরই এ রকম নানা সৃষ্টিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দু’দিনের কলকাতা সফরের আগে থেকেই ‘গো ব্যাক মোদী’ স্লোগানের সমর্থনে রকমারি মিম ঘুরছে ফেসবুকের এ দেওয়াল থেকে সে দেওয়ালে। তাতে লাইক-কমেন্টও পড়ছে বিস্তর।

ছবি সৌজন্যেঃ টুইটার

সিএএ ও এনআরসি-র বিরুদ্ধে গর্জে উঠেছেন কলকাতার বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ হওয়ার পর থেকেই তাঁরা পথে নেমেছেন। সিএএ-বিরোধী আন্দোলনকে ‘যুগোপযোগী’ করে তুলতে সোশ্যাল মিডিয়াতেও ঝড় তুলেছেন বাংলার ছাত্রছাত্রীরা। শনিবার কলকাতার বিভিন্ন রাস্তা সিএএ-বিরোধী আন্দোলনে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছিল। 

টুইটার থেকে সংগৃহীত মিম

প্রধানমন্ত্রী অবশ্য রাস্তা এড়িয়ে গিয়েছেন। দমদম বিমানবন্দর থেকে সোজা হেলিকপ্টারে রেসকোর্সে নেমে ঢুকে পড়েন রাজভবনে। সেটা নিয়েও মিম তৈরি হয়েছে। নরেন্দ্র মোদী কপ্টারে বসে যাচ্ছেন, পাশে লেখা অঞ্জন দত্তের গানের সেই লাইন—‘পাড়ায় ঢুকলে ঠ্যাং খোঁড়া করে দেব, বলেছে পাড়ার দাদারা, অন্য পাড়া দিয়ে যাচ্ছি তাই।’

টুইটার থেকে সংগৃহীত মিম

বেশ কিছু মিম তৈরি হয়েছে যাতে ক্ষুদিরাম, বীরসা মুন্ডা, ভগৎ সিংয়ের ছবির তলায় লেখা, ‘এঁরা হাটবেন। আর আপনি!’ প্রধানমন্ত্রীর কলকাতা সফরে সড়ক পথের থেকে আকাশপথই বেশি। কিছুটা জলপথও রয়েছে। সেটাকে কটাক্ষ করেই যে মিমগুলি তৈরি হয়েছে, সন্দেহ নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #Meme

আরো দেখুন