কলকাতা বিভাগে ফিরে যান

পাখি মেলা জমজমাট, মোহিত কলকাতাবাসী

January 14, 2020 | < 1 min read

কলকাতা পাখি মেলা। ছবি সৌজন্যেঃ dumdumcultures

প্রতাপাদিত্য রোডের ত্রিকোণ পার্কে দক্ষিণ কলকাতার সাংসদ ও কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায়ের উদ্যোগে আয়োজিত হল পাখি মেলা। শেষ দিন ছিল রবিবার। মেলার অন্যতম আকর্ষণ ছিল, গড়গড়ে বাংলা বলতে পারা এক কাকাতুয়া, যার জন্য মেলার জনপ্রিয়তা বেশ বেড়েছে।

শহরের অন্য প্রান্তে ভিড় জমেছিল আরও একটি পাখিকে ঘিরে। সেটি একটি ম্যাকাও। যে এক পায়ে ধরে খুব মনোযোগ দিয়ে একটা চিকেন রোল চিবোচ্ছিল। বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী সল্টলেকে যে পাখি মেলার আয়োজন করেছিলেন, সেই মেলায় চিকেন রোলের রসিক এই পাখির পাশে সব সময়েই ভিড়। অত্যন্ত মিশুকে এই পাখিকে হাতে বসিয়ে ছবিও তুলেছেন বহু মানুষ। ম্যাকাও ‘পোজ’ দিতে আপত্তি করেনি।

পাখি মেলা। শীতের কলকাতায় সার্কাসের আকর্ষণ হারিয়েছে আগেই। পিঠে-পুলি উৎসবও আর নতুন কিছু নয়। এই অবস্থায় গত কয়েক বছর ধরে শীতের শহরে ক্রমশ বাড়ছে পাখি মেলার আকর্ষণ। তবে এই ধরনের মেলায় পাখি ছাড়াও দেখা মেলে নানা ধরনের জন্তু ও মাছের।

দিন পাঁচেক পরেই কসবা পুরোনো পোস্ট অফিস তল্লাটে বসতে চলেছে এমনই এক পাখি মেলা। সাত বছর ধরে এই মেলার আয়োজন করা হচ্ছে। এ বছর মেলায় বিরল প্রজাতির কালো কাকাতুয়া দেখা যাবে। পাখি ছাড়াও থাকবে উড়ন্ত কাঠবিড়ালি এবং ইরানের বিড়াল। ১৭ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত ওই মেলা চলবে।

সন্তোষ মিত্র স্কোয়ারে কিছু দিন আগে শেষ হওয়া পাখি মেলার প্রধান আকর্ষণ ছিল লম্বা ঠোঁটের টুকান, সোনালি টিয়া, মেজর মিচেলের কাকাতুয়ার মতো পাখি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bird fair, #Mala Roy, #Bidhannagar Mayor, #Krishna Chakraborty, #Kolkata

আরো দেখুন