দেশ বিভাগে ফিরে যান

নাগরিকত্ব সংশোধিত আইন খুব খারাপ ও দুঃখজনক: মাইক্রোসফটের সিইও সত্য নাডেলা

January 14, 2020 | < 1 min read


এই প্রথম সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন মাইক্রোসফটের সিইও সত্য নাডেলা। এই আইন খারাপ এবং দুঃখজনক আখ্যা দিয়েছেন তিনি। ফলে বিজেপি তথা নরেন্দ্র মোদির সরকারের অস্বস্তি বাড়ল বলে মনে করা হচ্ছে। এর আগে অবশ্য অনেকেই এই আইন নিয়ে আসাটা সঠিক কাজ নয় বলে মন্তব্য করেছেন। এবার দেশের বাইরে থেকেও সেই আওয়াজ শোনা যাচ্ছে। 

মার্কিন অনলাইন সংবাদমাধ্যম বাজফিডের প্রধান সম্পাদক বেন স্মিথকে দেওয়া সাক্ষাৎকারে নাডেলা বলেন, প্রত্যেক দেশেরই নির্দিষ্ট সীমানা থাকা উচিত। তাদের সীমানা নির্ধারিত করা উচিত। জাতীয় সুরক্ষাকে রক্ষা করা উচিত। পাশাপাশি শরণার্থী নীতিরও নির্ধারণ করা উচিত। গণতন্ত্রে সীমারেখার মধ্যেই জনসাধারণ এবং সরকার সীমার মধ্যে বিতর্ক করবে এবং সংজ্ঞা দেবে। 

এব্যাপারে তিনি নিজের দেশের বহুভাষী সংস্কৃতি এবং আমেরিকায় তার শরণার্থী হিসেবে অভিজ্ঞতার কথা বলেছেন। তিনি বলেছেন, তিনি দেখে খুশি হবেন, এক বাংলাদেশী শরণার্থী ইনফোসিসের পরবর্তী সিইও। সিএএ নিয়ে যা হচ্ছে, তাকে দুঃখজনক বলে বর্ণনা করেছে সত্য নাডেলা। 

উল্লেখ্য, এই আইন অনুযায়ী ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খৃস্টান সম্প্রদায়ের মানুষেরা আর বেআইনি শরণার্থী হিসেবে বিবেচিত হবেন না। তাঁরা হবেন ভারতীয় নাগরিক। সংবিধানের ১৪ নম্বর ধারায় যেখানে আইনের চোখে সবার সমান অধিকারের কথা বলা হয়েছে, সেই ধারাকে লঙ্ঘন করছে এই আইন বলে অনেকের মত। তাই এই আইনের বিরুদ্ধে লড়াইয়ে দলে দলে যোগ দিচ্ছেন ছাত্র, যুব, মহিলা–সহ সমাজের বিভিন্ন অংশের মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Satya Nadella, #Microsoft CEO, #CAA Protest

আরো দেখুন