রাজ্য বিভাগে ফিরে যান

ফলেন পরিচয়তে নয়, নতুন নামে পুরোনো ফল

January 14, 2020 | 2 min read


স্লিম। দীর্ঘাকৃতি। গায়ের রং সোনালী-হলুদ। খুব মিষ্টি। নাম মাধুরী। তবে পদবিটা দীক্ষিত নয়। অন্যটি মাধুরীর মতো অত সুন্দর নয়। তবে তার নাম সুন্দরী। গায়ের রং একদম আপেলের মতো। আর ক’দিন বাদে দেখা মিলবে তার। ঠিক সরস্বতী পুজোর আগেই। মাধুরী, সুন্দরীর মতো আরও আছে। তার নাম ‘রেড লেডি’। একেবারে অরুণিমা। তার সঙ্গে পরিচয় আছে? এতক্ষণ মনে মনে নিশ্চয় ভাবছিলেন মিস ইউনিভার্স বা মিস আর্থ বিউটি কনটেস্টের কথা বলছি। যা ভেবেছেন ভুলে যান। এরা সকলেই বিশেষ জাতের ফল।

কৃষি বিশ্ববিদ্যালয় বা গবেষণা কেন্দ্র থেকে উদ্ভাবিত এই সব ফলের নামকরণ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা গবেষণা কেন্দ্র থেকে হয়। আবার কোথাও আছে স্থান,কালের নিরিখে চলে আসা নাম। এ বাংলায় অনেক চাষির জমিতে নতুন নতুন ফল ফলানো হচ্ছে। সে ফলের নামে বাঙালি ছোঁয়া থাকলে এ মুলুকে বাড়তি নজর কাড়ে সন্দেহ নেই।

মাধুরী আসলে খুব মিষ্টি জাতের একটি আখ। সুন্দরী হল বাজারের সেরা জাতের আপেল কুল। আর রেড লেডি একটি বিশেষ জাতের পেঁপে। এমন নাম এখানেই শেষ নয়। আমের ক্ষেত্রে আছে আম্রপালি,মল্লিকা, সুজাতা। বাতাবি লেবুর একটি জাতের নাম রুবি। লিচুর ক্ষেত্রে পুরবি। বিশেষ জাতের আঙুরের নাম বিউটি। ডালিমের একটি ভালো জাত জ্যোতি। পেয়ারার একটি বিশেষ জাত মঙ্গলা। এরকম আরও উদাহরণ আছে।

কোনটা প্রাতিষ্ঠানিক রীতি মেনে উদ্যানপালন কেন্দ্রের বা কৃষি গবেষণা কেন্দ্রের দেওয়া নাম। আবার কোনটা প্রগতিশীল কোনও চাষির দেওয়া নাম। ভিন দেশ বা রাজ্য থেকে চলে আসা অনেক ফলই এখন বাঙালি নামের মোড়কে বাংলার বাজার মাতাচ্ছে।

কয়েক বছর ধরে কলকাতা সহ বিভিন্ন জেলার বাজারে শীতের মরসুমে ভালো বিক্রি হচ্ছে আপেল কুল। গত বছর উত্তর ২৪ পরগণার হাবড়া সংলগ্ন হরিণখোলা গ্রামের এক প্রগতিশীল উদ্যানপালক আজাহার হোসেন তাঁদের নার্সারিতে এই আপেল কুলের একটি নজরকাড়া জাত ফলিয়ে বাড়তি নজর কেড়েছেন। ওই নার্সারি থেকেই বিভিন্ন জেলায় ছড়িয়েছে এই আপেল কুল। যার নাম সুন্দরী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fruits Cultivation, #West Bengal

আরো দেখুন