বিনোদন বিভাগে ফিরে যান

শান্তি, সহিষ্ণুতা, বহুত্বের বার্তা গানের আসর ‘‌সুর জঁহা’য়‌

January 14, 2020 | 2 min read

‘‌সুর জঁহা’য়-র অফিশিয়াল পোস্টার। ছবি সৌজন্যেঃ Facebook

বিশ্ব জুড়ে হিংসা যখন আরও বাড়ছে, দেখা দিচ্ছে অন্য ধর্মমত ও পথকে অস্বীকার করার প্রবণতা, সে–‌সময়েই শহরে বসছে শান্তির গানের আসর সুর জঁহা। শান্তি, সঙ্গীত, সহিষ্ণুতা ও বহুত্বকে স্বীকার করে নেওয়ার বার্তা তুলে ধরার এই আসরের আয়োজক ‘‌বাংলা নাটক ডট কম’‌। এই আন্তর্জাতিক গানের আসর এবার পড়ল দশম বর্ষে। কলকাতার মোহরকুঞ্জে। এই আসর বসবে ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি,  সন্ধে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত। 

গত দশ বছর ধরে শহরবাসীকে বিশ্বসঙ্গীতের সাম্প্রতিক ঝেঁাকগুলির সঙ্গে পরিচিত করে চলেছে এই কনসার্ট। সেই চমক থাকছে এবারও। যোগ দেবে হাঙ্গেরি, ডেনমার্ক, রিইউনিয়ন আইল্যান্ড, সাউথ কোরিয়া, সুইডেন ও ভারত। ভারতের তিনটি দল যোগ দেবে—‌ বাউল্‌স অফ বেঙ্গল এবং ফোক্‌স অফ বেঙ্গল ছাড়াও আসছেন রাজস্থানের ঐতিহ্যবাহী লাঙ্গা সম্প্রদায়ের গায়কেরা।

হাঙ্গেরির লোকগানের দল ডালিন্ডা এবারের সুর জঁহা–‌র অন্যতম আকর্ষণ। অন্য দিকে ডেনমার্কের রেডিয়ান্ট আর্কেডিয়ার সব সদস্যই মহিলা, যারা এসেছেন ইহুদি, খ্রিস্টান, মুসলমান— নানা সম্প্রদায় থেকে। এঁদের গানেও সেই বৈচিত্র ধরা পড়ে। সুইডেনের আরে অ্যালে মুলার এবং রিইউনিয়ন আইল্যান্ডের কিংবদন্তি হয়ে ওঠা ওমেক্সজয়ী গায়ক ড্যানিয়েল ওয়ারো একজন জনপ্রিয় কবিও। তাঁর গানে থাকে ছোট দ্বীপরাষ্ট্রটির মানুষের স্বপ্ন, আশা–‌আকাঙ্ক্ষা ও স্বাধীনতা–‌সংগ্রামের ইতিহাসের অনুভব। দক্ষিণ কোরিয়ার ‘‌কোরিয়া’‌ নামে ব্যান্ডটি ইতিমধ্যে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে। ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের ব্যবহার এই দলটির বৈশিষ্ট্য। টাংসো, গিওমাঙ্গো, কোরিয়ান ড্রাম–সহ সে–‌দেশের নানা ধরনের বাদ্যযন্ত্র বাজিয়ে গান করেন এঁরা।

বাউল–‌ফকিরি গান সমেত দেশের বিভিন্ন প্রান্তের লোকগান বরাবরই সুর জঁহা–‌র অন্যতম আকর্ষণ। বাউল–‌ফকিরি গানে আসর মাতাবেন চার সদস্যের মহিলা দল— ফোক্‌স অফ বেঙ্গল। পাশাপাশি থাকবে বাংলার নানা প্রান্তের বাউল–‌ফকিরদের নিয়ে তৈরি দল ‌বাউল্‌স অফ বেঙ্গল। রাজস্থান থেকে আসছেন লাঙ্গা গায়কেরা। এঁরা সিন্ধ্রি সম্প্রদায়ের মানুষ। রাজস্থানের রাজকাহিনি, হীর–‌রানঝা, শশীবাণী–‌র উপাখ্যানের মতো লোকগাথা, সুর–ছন্দ উঠে আসে এঁদের গানে।

সন্ধেয় গান, সকালে খোলা মাঠে দেশ–‌বিদেশের শিল্পীদের সঙ্গে দর্শক ও স্থানীয় শিল্পীদের কর্মশালা ফেব্রুয়ারি ১ ও ২ তারিখে সকাল ১১টা থেকে বেলা ২টো পর্যন্ত অনুষ্ঠান–‌লাগোয়া মাঠে চলবে কর্মশালা। তিন দিনের হস্তশিল্প মেলা এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। কলকাতার পর সুর জঁহা পাড়ি দেবে গোয়া ও জয়পুরে। জয়পুরে এই অনুষ্ঠান এবারই প্রথম। ‌‌

TwitterFacebookWhatsAppEmailShare

#Sur Jahan, #Music Festival Kolkata

আরো দেখুন