কলকাতা বিভাগে ফিরে যান

আজ থেকে শহরে সাহিত্য উৎসবের আসর

January 17, 2020 | < 1 min read

ছবি সৌজন্যেঃ ফেসবুক

প্রতি বছরের মতো এবছরও অনুষ্ঠিত হবে এপিজে কলকাতা লিটারারি ফেস্টিভাল। গত ৩রা জানুয়ারি তাদের ফেসবুক পেজ থেকে ঘোষণা করা হয় বহু প্রতীক্ষিত এপিজে কলকাতা লিটারারী ফেস্টিভ্যাল ২০২০-র সময় সূচী।

পার্ক স্ট্রীটের অক্সফোর্ড বুকস্টোরে ১২ বছর আগে শুরু করেছিল এই সাহিত্য উৎসব। সেই অক্সফোর্ড বুকস্টোর এবছর ১০০ বছরে পদার্পণ করছে। ১৭ই জানুয়ারি থেকে ১৯ শে জানুয়ারি অবধি চলবে এই উৎসব। এবছর অ্যালেন পার্ক, ম্যাক্স মুলার লাইব্রেরী এবং Alliance Française du Bengale-তে অনুষ্ঠিত হবে এই সাহিত্য উৎসব। 

 ইতিমধ্যেই ইন্টারনেটে দিয়ে দেওয়া হয়েছে সময় সূচী। চাইলেই ডাউনলোড করে নেওয়া যাবে। ফিল্ম স্ক্রিনিং থেকে সোস্যাল মিডিয়া, রাজনীতি থেকে নারীবাদ, ইতিহাস থেকে ভ্রমন আলোচনার বিষয় তালিকায় রয়েছে সব কিছুই। সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, ঊষা উত্থুপ, নন্দনা দেবসেন, কোশিক সেন , উপস্থিত থাকছেন সকলেই। 

তাছাড়াও থাকছেন প্রীতি সেনয়, সৌরভ শুক্লা , প্রয়াগ আকবর, রজত গুপ্তার মতো জাতীয় স্তরের ব্যক্তিত্বরা। এছাড়াও থাকছেন আন্তর্জাতিক স্তরের ব্যক্তিত্বরা। কেইথ জারেট, কার্লো পিজাটি, ফ্রান্সি মাইরালসের মতো বিশ্ব বিখ্যাত ব্যাক্তিত্ব। এবছর এই ফেস্টিভ্যাল-র মরনোত্তর সম্মান জানানো হচ্ছে সদ্য প্রয়াত লেখিকা নবনীতা দেবসেনকে।

সব মিলিয়ে সাহিত্যের সমারোহে সামিল হতে মুখিয়ে শহর তিলোত্তমা।

TwitterFacebookWhatsAppEmailShare

#এপিজে কলকাতা লিটারারি ফেস্টিভাল, #কলকাতা লিটারারী ফেস্টিভ্যাল ২০২০

আরো দেখুন