কলকাতা বিভাগে ফিরে যান

ঐতিহ্যের ফোর্ট উইলিয়ামে এবার অবারিত দ্বার

January 17, 2020 | < 1 min read

ছবি সৌজন্যেঃ উইকিপিডিয়া

কলকাতার ঐতিহ্যবাহী ইতিহাসের অন্যতম সাক্ষী ফোর্ট উইলিয়াম খুলে দেওয়া হল দর্শকদের জন্যে। ইট এবং মর্টার দিয়ে তৈরি, ৭০.৯ হেক্টর অঞ্চল জুড়ে বিস্তীর্ণ অনন্য এই অষ্টভুজাকার দুর্গের তিন দিক হুগলী নদীর দিকে মুখ করে থাকে। 

১৬৯৬ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি স্যার জন গোন্ডসবরোর নির্দেশে গঙ্গার তীরে এক দুর্গ নির্মাণ করে। ১৭০০ সালে ব্রিটেনের রাজা উইলিয়ামের নামে নাম রাখা হয় দুর্গটির। ১৭৫৬ সালে নবাব সিরাজুদ্দৌলা দুর্গ আক্রমন করেন এবং জয়লাভ করেন। দুর্গের নাম বদলে রাখেন আলিনগর। তার ফলে ব্রিটিশ সরকারকে আবার নতুন করে ময়দান এলাকায় দুর্গ বানাতে হয়। এই দুর্গটি রবার্ট ক্লাইভ পলাশির যুদ্ধের পরে ১৭৫৮ সালে বানানো শুরু করেন এবং কাজ শেষ হয় ১৭৮১ সালে। তৎকালীন প্রায় ২ মিলিয়ন পাউন্ড টাকা খরচ করে তৈরী করা হয়েছিল স্থাপত্যটি। এখনকার বাজার মূল্যে যা প্রায় ১৮৫ কোটি টাকা। 

এবছর সেনা দিবসের অনুষ্ঠানে ভারতীয় সেনার পক্ষ থেকে ঘোষণা করা হয় যে ফোর্ট উইলিয়ামের নির্দিষ্ট কিছু অংশ কলকাতা বাসীর জন্যে খুলে দেওয়া হবে। ঐতিহাসিক ভ্রমণের অংশ হিসেবে ও সেনা এবং সাধারণ মানুষের মধ্যে সুসম্পর্ক স্থাপনের জন্যেই খুলে দেওয়া হচ্ছে ফোর্ট উইলিয়াম।

প্রতি রবিবার দর্শনার্থীরা ফোর্টের জাদুঘর, ঐতিহাসিক স্তাপত্য এবং অন্যান্য ঐতিহাসিক শিল্প দেখতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#ফোর্ট উইলিয়াম, #ঐতিহ্যের ফোর্ট উইলিয়াম

আরো দেখুন