ভ্রমণ বিভাগে ফিরে যান

মুর্শিদাবাদকে নতুন করে চেনা

January 17, 2020 | 2 min read

হাজারদুয়ারি, মুর্শিদাবাদ । ছবি সৌজন্যেঃ wikimedia

বাংলার অন্যতম ঐতিহাসিক জেলা মুর্শিদাবাদ। ব্রিটিশ শাসনের আগে পর্যন্ত বাংলা, বিহার ও ওড়িশার রাজধানী হিসেবে পরিচিত এই জেলা প্রাচীন পদচিহ্নের ধারক ও বাহক। পাশাপাশি এটি রাজ্যের অন্যতম পর্যটন কেন্দ্র। ভ্রমণপ্রিয় পর্যটকদের কাছে হাজারদুয়ারি বা লালবাগ অন্যতম দর্শনীয় স্থান।

অজানা-অচেনা মুর্শিদাবাদকে জানাতে ও চেনাতে ২৪ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি, তিন দিনের হেরিটেজ ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হতে চলেছে মুর্শিদাবাদে। উৎসব আয়োজনের দায়িত্বে রয়েছে মুর্শিদাবাদ হেরিটেজ ডেভেলপমেন্ট সোসাইটি। নবাবি আমলের হারিয়ে যাওয়া রীতি রেওয়াজ এবং বাংলার ইতিহাসে এ যাবৎ আলো না-পড়া অধ্যায়ের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়াতেই এমন উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে অংশগ্রহণকারীদের মুর্শিদাবাদের একাধিক দর্শনীয় জায়গা ঘুরিয়ে দেখানো হবে।

নিজামাত ইমামবাড়া, মুর্শিদাবাদ । ছবি সৌজন্যেঃ wbtourism

মুর্শিদাবাদের যে তাঁতিপাড়ায় এক সময়ে বোনা হত সূক্ষ্ম মসলিন, সেখানে আজও বসবাস করেন সেই তাঁতিদের বংশধররা। শুধু তা-ই নয়, টেরাকোটার মন্দির মানে কেবল বিষ্ণুপুর-বাঁকুড়া-বীরভূমের মন্দির না, আজিমগঞ্জের মন্দিরেও রয়েছে টেরাকোটার চমৎকার নিদর্শন। দেখা যাবে হাজারদুয়ারি প্যালেস, নিজামাত ইমামবাড়া, আশেপাশের বাছছাওয়ালি তোপ, জিয়াগঞ্জ মিউজিয়াম, দক্ষিণ দরওজা, ছক দরওজা, ঘড়ি ঘর, কাটরা মসজিদ, ৪৬ একর জমির ওপর মতিঝিল ইত্যাদি।  

চেখে দেখার সুযোগ রয়েছে ‘আম মস্তানি শরবত’ ‘কাচ্চি আম কি পুলাও’, ‘পানিফল কা সামোসা’, ‘মটর কা ফুট্টা পুরি’র মতো আরও নানা রকমের হারিয়ে যাওয়া খাবার। আড়াইশো বছর আগে বাংলার নবাবের পারিষদদের অনেকের, এমনকী খোদ নবাবেরও পছন্দের তালিকার উপর দিকে ছিল এই সব পদ।

চার বাংলা মন্দির, মুর্শিদাবাদ । ছবি সৌজন্যেঃ indiamike

মুর্শিদাবাদ উৎসবের আকর্ষণের অন্যতম বিষয়, শেহরাওয়ালি সংস্কৃতি সম্পর্কে আগ্রহীদের জানানো। সপ্তদশ শতাব্দীর শুরু থেকে এক শ্রেণির রাজস্থানি ব্যবসায়ীর ভিড় বাড়তে শুরু করে বাংলার তৎকালীন রাজধানীতে তাঁরাই ছিলেন শেহরাওয়ালি। নবাবের আর্থিক সহায়ক জগৎশেঠ নিজেও ছিল এই শেহরাওয়ালি সম্প্রদায়েরই প্রতিনিধি। শেহরাওয়ালি সংস্কৃতির সঙ্গে আগ্রহীদের পরিচয় করিয়ে দেওয়া এই ঐতিহ্য-উৎসবের অন্যতম উদ্দেশ্য।  

TwitterFacebookWhatsAppEmailShare

#দর্শনীয় স্থান, #হেরিটেজ ফেস্টিভ্যাল, #মুর্শিদাবাদ

আরো দেখুন