দেশ বিভাগে ফিরে যান

গান্ধীজির আদর্শ মুছে ফেলতে চাইছে বিজেপি, তোপ মহাত্মার প্রপৌত্রের

January 19, 2020 | < 1 min read

দেশ স্বাধীন হওয়ার ঠিক পরের বছর নাথুরাম গডসের গুলিতে ঝাঁঝরা হয়ে নিহত হয়েছিলেন মহাত্মা গান্ধী। দিল্লীতে গান্ধীর বাসভবনে ১৯৪৮ সালে তিনটি গুলি চলেছিল তাঁর বুক লক্ষ্য করে। হিন্দু রাষ্ট্র গড়ার স্বপ্ন ভেস্তে যাওয়ার হতাশাতেই গান্ধীজিকে হত্যা করা হয়েছিল বলে মনে করেন মহাত্মার প্রপৌত্র তুষার গান্ধী। এবার সেই হিন্দু রাষ্ট্র গড়ার স্বপ্নে বুঁদ হয়েই ফের তিনটি গুলি চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। সিএএ, এনসিআর এবং এনপিআর — দিল্লী বিশ্ববিদ্যালয়ের সামনে দাঁড়িয়ে বৃহস্পতিবার নরেন্দ্র মোদী সরকারের দিকে এ ভাবেই আঙুল তুললেন তিনি। 

বিজেপি এবং ব্রাহ্মণ্যবাদের কট্টর সমালোচক হিসেবে বরাবর পরিচিত তুষারের অভিযোগ, যে সরকার ঢাক-ঢোল পিটিয়ে বার বার দেড়শোতম গান্ধী জয়ন্তী পালনের কথা বলছে, আসলে গান্ধীর চিন্তা-ভাবনা, আদর্শকে পুরোপুরি মুছে ফেলতে চায় তাঁরা। আঁকড়ে ধরতে চায় ধর্মের ভিত্তিতে বিভাজনের নীতি। দিল্লী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এই অনুষ্ঠানে ওই তিন প্রকল্পের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ডাক দিয়েছেন তিনি।

গান্ধী সম্পর্কে মোদী সরকারের দ্বিচারিতার কথা এ দিন বলেছেন সমাজকর্মী মেধা পাটেকরও। তাঁর অভিযোগ, এই সরকার ফুল-মালা দিয়ে গান্ধীর মূর্তিতে শ্রদ্ধা জানায়। কিন্তু সামাজিক, রাজনৈতিক, আর্থিক— সমস্ত নীতির ক্ষেত্রে মহাত্মার ঠিক উল্টো পথে হাঁটে। তুষারের অভিযোগ, দিল্লীর গান্ধী স্মৃতিভবন থেকে হালে সরিয়ে দেওয়া হয়েছে বিখ্যাত ফরাসি ফোটোগ্রাফার অঁরি কার্তিয়ে ব্রেসঁ-র তোলা বাপুর বেশ কিছু ছবি এবং এই কাজ করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচ্ছন্ন মদতেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#মহাত্মা গান্ধী, #গান্ধীজির আদর্শ, #বিজেপি

আরো দেখুন